ছাত্র আন্দোলন বাধাগ্রস্থ করতে যে নির্দেশনা দিয়েছিলেন রিয়াজ


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ০৯:০৩ অপরাহ্ন, ৪ঠা সেপ্টেম্বর ২০২৪


ছাত্র আন্দোলন বাধাগ্রস্থ করতে যে নির্দেশনা দিয়েছিলেন রিয়াজ
ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে স্বৈরাচার আওয়ামী লীগ সরকারের পতন ঘটে। এর পরই আড়ালে চলে যান আওয়ামী লীগের সব নেতা কর্মীরা।


তাদের সঙ্গে ঘনিষ্টতায় ছিলেন শোবিজ অঙ্গনের একাধিক তারকা শিল্পী। শুধু তাই নয়, দলীয় ট্যাগ শরীরে লাগিয়ে ছাত্রদের আন্দোলন দমাতে তাদের বিরুদ্ধেও দাঁড়িয়েছিলেন তারা।


সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয় ‘আলো আসবেই’ নামে শিল্পীদের হোয়াটসঅ্যাপ গ্রুপের কথোপকথন। যেই গ্রুপে গ্রুপে নজর রাখা হতো ছাত্র-জনতার আন্দোলনের ওপর। শুধু তাই নয়, সেখানে তারা বিভিন্ন আলোচনা করত কোথায়, কী করবে।


আরও পড়ুন: গোপনে দেশ ছেড়ে পালিয়েছেন অরুণা বিশ্বাস


আন্দোলনকে কেন্দ্র করে খোলা এই গ্রুপের অ্যাডমিন ছিল সাবেক সংসদ সদস্য ও অভিনেতা ফেরদৌস, নায়ক রিয়াজ, অভিনেতা সাজু খাদেম ও অভিনেত্রী শামীমা তুষ্টি। এই গ্রুপের ১৭০টির মতো স্ক্রিনশট ঘুরছে সোশ্যাল মিডিয়া জুড়ে।  


গ্রুপটির এক কথোপথনে বৈষম্যবিরোধী এই আন্দোলনে যারা ছাত্র-জনতার পক্ষে ছিলেন তাদের সবাইকে চিনে রাখতে বলেছিলেন অভিনেতা রিয়াজ। দৃশ্যমাধ্যম শিল্পী সমাজের ব্যানারে থাকা শিল্পীদের একটি ছবি শেয়ার করে একথা বলেন এই নায়ক।


গ্রুপটিতে রিয়াজের কথোপকথন ছিল এমন- ‘কমেন্ট করার প্রয়োজন নাই, শুধু চিনে রাখি।’ এছাড়াও গ্রুপে থাকা সকল বন্ধুদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি বঙ্গবন্ধু কন্যার হাত ধরে আলো আসবেই। সময়টা আমাদের প্রতিকূলে। এই সময় কাউকে আঘাত করে বলা যাবে না বা কিছু করা যাবে না। যেকোন মূল্যে এই আন্দোলন দ্রুত সময়ের মধ্যে থামাতে হবে। সামাজিক মাধ্যমে, একজন আরেকজনকে সাপোর্ট দিতে হবে। একজনের যে কোনো বিপদে সবাইকে একসঙ্গে সেখানে ঝাপিয়ে পড়তে হবে। সবাই মিলে এক আত্মা এক প্রাণ হতে হবে, তাহলে আমরা সবাই মিলে এ তুফান পাড়ি দিতে সক্ষম হবো।’


আরও পড়ুন: ‘আলো আসবেই’ গ্রুপের স্ক্রিনশট ফাঁস, মুখ খুললেন জ্যোতি


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে দুই ভাগে বিভক্ত হন শিল্পীরা। গণআন্দোলনে ছাত্র-জনতার সঙ্গে একাত্মতা প্রকাশ করে রাজপথে ছিলেন একদল শিল্পী, ঠিক সেদিনই অন্য একটি দল গিয়েছিলেন বিটিভি পোড়া ভবন দেখতে।


এমএল/