মালয়েশিয়ায় ২২২ বাংলাদেশি আটক


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:৫৫ অপরাহ্ন, ৭ই সেপ্টেম্বর ২০২৪


মালয়েশিয়ায় ২২২ বাংলাদেশি আটক
ছবি: সংগ্রহীত

অবৈধভাবে বিভিন্ন কোম্পানিতে কাজ করার দায়ে মালয়েশিয়ায় ২২২ বাংলাদেশিসহ ২২৮ অভিবাসী আটক করা হয়েছে। 


শুক্রবার (০৬ সেপ্টেম্বর) দেশটির কেদাহ রাজ্যের কুলিমে বিদেশি কর্মী নিয়োগকর্তা পরিবর্তনের পরিসেবা প্রদানকারী অফিসে এবং কর্মস্থলে অভিযানে মোট ২২৮ বিদেশিকে আটক করা হয়।


কেদাহ ইমিগ্রেশন ডিরেক্টর মোহাম্মদ রিদজুয়ান মোহাম্মাদ জেইন বলেন, “অভিযানের সময় তদন্তে দেখা গেছে জড়িত এজেন্সি কর্মসংস্থান সংস্থাগুলো একটি নির্দিষ্ট ফি দিয়ে বিভিন্ন চাকরির ক্ষেত্রে নিয়োগকর্তা কোম্পানি পরিবর্তনের সেবা দিয়ে আসছিল। এজেন্সিটি সব সেক্টরে কর্মীদের নিয়োগের ক্ষেত্রে প্রচারের জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো ব্যবহার করে আসছিল।”


আরও পড়ুন: দেশে ফেরা হলো না দেলোয়ারের, বিমানে ওঠার আগে মৃত্যু


তিনি আরও বলেন,“যে কোনো কর্মসংস্থান বেছে নেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে এবং সংস্থাটি মানবসম্পদ মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে নিবন্ধিত রয়েছে কিনা সে বিষয়টি নিশ্চিত করতে ।”


এছাড়া মালয়েশিয়ার কুয়ালালামপুরের অদূরে পুচং শহরের আশপাশে ইমিগ্রেশনের গোয়েন্দা সংস্থার বিশেষ অভিযানে ২০৯ কপি পাসপোর্টসহ ভিসা প্রতারক সিন্ডিকেটের ৮ সদস্যকে আটক করে ইমিগ্রেশন পুত্রাজায়া।


অভিযানকারী দল বিভিন্ন দেশের পাসপোর্টের ২০৯ কপি জব্দ কর হয়েছে। যার মধ্যে ভারতীয় পাসপোর্টের ১৩১ কপি, শ্রীলঙ্কার পাসপোর্টের ২২ কপি, ১৮টি বাংলাদেশি পাসপোর্ট, ইন্দোনেশিয়ান পাসপোর্টের ১০ কপি, ভিয়েতনামী পাসপোর্টের ১০ কপি ও ৪টি নেপালের পাসপোর্ট।


আরও পড়ুন: মালয়েশিয়ায় ১০ বাংলাদেশি অভিবাসী আটক


ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩, ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩, পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ এবং অ্যান্টি-ট্রাফিকিং ইন পার্সনস এবং অ্যান্টি-হিউম্যান স্মাগলিং অ্যাক্ট ২০০৭ অনুযায়ী তদন্ত করা হচ্ছে।


আটকদের ডকুমেন্টেশন প্রক্রিয়া এবং পরবর্তী পদক্ষেপের জন্য আলোর সেতার ইমিগ্রেশন অফিসে নিয়ে যাওয়া হয়েছে।


জেবি/এসবি