ইউনূস-মোদি বৈঠকের প্রস্তাব

ঢাকার অনুরোধে এখনো সিদ্ধান্ত নেয়নি দিল্লি


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২:০৫ অপরাহ্ন, ৮ই সেপ্টেম্বর ২০২৪


ঢাকার অনুরোধে এখনো সিদ্ধান্ত নেয়নি দিল্লি
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বৈঠকের বিষয়ে ঢাকার দেওয়া প্রস্তাবে এখনও সিদ্ধান্ত দেয়নি নয়াদিল্লি। 


শনিবার (৭ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।


বিষয়টি সম্পর্কে অবগত এমন ব্যক্তিরা সংবাদমাধ্যমকে জানায়, চলতি সপ্তাহের শুরুতে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) দেওয়া সাক্ষাৎকারে ড. মুহাম্মদ ইউনূস যেসব মন্তব্য করেছেন, তাতে বৈঠকটি হওয়ার সম্ভাবনা নেই বলেই মনে হচ্ছে। ড. ইউনূসের মন্তব্যগুলোকে ভালোভাবে নেয়নি দিল্লি।


সম্প্রতি ঢাকার পক্ষ থেকে নরেন্দ্র মোদির সঙ্গে ড. মুহাম্মদ ইউনূসের বৈঠকের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানানো হয়। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে এ মাসের শেষের দিকে তাদের নিউইয়র্কে অবস্থানের কথা রয়েছে। সূত্রের বরাতে হিন্দুস্তান টাইমস জানায়, ঢাকার পক্ষ থেকে করা ওই অনুরোধের বিষয়ে নয়াদিল্লি এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি। নিউইয়র্কে মোদির সম্ভাব্য দ্বিপক্ষীয় বৈঠকের আলোচনার বিষয়ও এখনও চূড়ান্ত হয়নি।


আরও পড়ুন: শেখ হাসিনাকে নিয়ে ড. ইউনূসের সাক্ষাৎকার ভালোভাবে নেয়নি ভারত


ওই সাক্ষাৎকারে ড. মুহাম্মদ ইউনূস ভারতে অবস্থানরত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা মন্তব্যের সমালোচনা করেন। তিনি ইঙ্গিত দেন, “বাংলাদেশ শেখ হাসিনার প্রত্যর্পণ চাইতে পারে। তিনি বলেন, শেখ হাসিনার আওয়ামী লীগ ছাড়া বাংলাদেশের সব দল ‘ইসলামপন্থি’–এই বয়ান থেকে ভারতের সরে আসা উচিত।”


ড. ইউনূসের বক্তব্য ছিল, “ভারতে বসে শেখ হাসিনা নানা কথাবার্তা বলছেন ও দিকনির্দেশনা দিচ্ছেন। কেউ এটা পছন্দ করছেন না। এটা বাংলাদেশ বা ভারতের জন্য ভালো নয়। বাংলাদেশ ফেরত না চাওয়া পর্যন্ত ভারত যদি শেখ হাসিনাকে রাখতে চায়, তাহলে তাঁকে (শেখ হাসিনা) চুপ থাকতে হবে।”


আরও পড়ুন: বিজিবিকে যে অনুরোধ করলো বিএসএফ


ড. মুহাম্মদ ইউনূসের মন্তব্য নিয়ে নয়াদিল্লি এখনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি। তবে সূত্রগুলো জানিয়েছে, তাঁর এ ধরনের মন্তব্য দুই দেশের মধ্যে ভালো সম্পর্কের ক্ষেত্রে সহায়ক ছিল না।


জেবি/এসবি