উতপ্ত পাহাড় খাগড়াছড়িতেও ১৪৪ ধারা জারি


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৩৭ অপরাহ্ন, ২০শে সেপ্টেম্বর ২০২৪


উতপ্ত পাহাড় খাগড়াছড়িতেও ১৪৪ ধারা জারি
ছবি: সংগৃহীত

খাগড়াছড়ির দীঘিনালায় বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকালে পাহড়ি-বাঙালি সংঘর্ষ ও অগ্নিসংযোগের জেরে রাতভর সহিংসতার ঘটনা ঘটে। এসব ঘটনায় এখন পর্যন্ত ৪ জনের প্রাণহানি হয়েছে। এর প্রেক্ষিতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। যা দুপুর ২ টা থেকে রাত ৯টা পর্যন্ত বলবৎ থাকবে।


শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে ১৪৪ ধারা জারির নোটিশ জারি করা হয়। খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী অফিসার সুজন চন্দ্র রায় এ আদেশ জারি করেন।


আরও পড়ুন: খাগড়াছড়ির পর রাঙামাটিতেও সংঘাত, ধাওয়া-পাল্টা ধাওয়া


নোটিশে বলা হয়, খাগড়াছড়ি সদর থানা এলাকায় পাহাড়ি ও বাঙালি সংগঠনের লোকজন বিভিন্ন জায়গায় অবস্থান নেয় এবং উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এতে এসব এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। আইনশৃঙ্খলা বিঘ্ন ঘটতে পারে এমন শঙ্কায় আজ দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে।


এদিকে শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসক মো. শহীদুজ্জামান, দীঘিনালা সেনা জোনের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ওমর ও পুলিশ সুপার আরিফিন জুয়েল দীঘিনালার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। এ সময় তারা স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলেন। ঘটনার কারণ উদঘাটনে তদন্ত কমিটি গঠনসহ দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে বিচারের আশ্বাস দেন তারা।


স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে জেলার দীঘিনালায় লারমা স্কয়ারে দুপক্ষের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পরে দুর্বৃত্তরা বাজারে আগুন দিলে অর্ধশতাধিক দোকানপাট পুড়ে যায়।


আরও পড়ুন: টেকনাফের পাহাড়ে জেল ফেরত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার


একই ঘটনার জেরে বৃহস্পতিবার রাতে জেলা সদরের স্বনির্ভর ও নারানখাইয়া এলাকায় গুলিতে ৪ জন নিহত ও আরও ৯ জন আহত হন।


উল্লেখ্য, বুধবার (১৮ সেপ্টেম্বর) ভোরে খাগড়াছড়ি সদরে মো. মামুন নামে এক যুবককে চুরির অভিযোগে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করেই সহিংসতার ছড়িয়ে পড়েছে।


এমএল/