বিশ্ব নদী দিবসে চুয়াডাঙ্গায় মাথাভাঙ্গা নদী বাঁচাতে মানববন্ধন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:১৫ অপরাহ্ন, ২৯শে সেপ্টেম্বর ২০২৪


বিশ্ব নদী দিবসে চুয়াডাঙ্গায় মাথাভাঙ্গা নদী বাঁচাতে মানববন্ধন
ছবি: প্রতিনিধি

বিশ্ব নদী দিবস উপলক্ষে চুয়াডাঙ্গায় মানববন্ধন, আলোচনা সভা ও সামাজিক সচেতনতায় গণসঙ্গীত পরিবেশিত হয়েছে। 


রবিবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় শহরের মাথাভাঙ্গা পুরাতন ব্রিজের ওপর এ কর্মসূচী পালন করে মাথাভাঙ্গা নদী বাঁচাও আন্দোলন, বাংলাদেশ পরিবেশ আইনবীদ সমিতি (বেলা) ও নদী পরিব্রাজক দল।


এরআগে, জেলা শিল্পকলা একাডেমী চত্বরে জমায়েত হয় সংগঠন তিনটির সদস্য ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। শিল্পকলা একাডেমী চত্বর থেকে শোভাযাত্রা সহকারে শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে শোভাযাত্রাটি শহরের পুরাতন মাথাভাঙ্গা ব্রিজের ওপর গিয়ে শেষ হয়। সেখানেই আলোচনা সভা, মানববন্ধন ও গণসঙ্গীত পরিবেশিত হয়। গণসঙ্গীত পরিবেশন করেন উদীচী শিল্পীগোষ্ঠী চুয়াডাঙ্গা জেলা সংসদের শিল্পীরা।


আলোচনা সভায় মাথাভাঙ্গা নদী বাঁচাও আন্দোলনের সভাপতি সাবেক অধ্যক্ষ হামিদুল হক মুন্সীর সভাপতিত্বে ও নদী পরিব্রাজক দলের সাধারণ সম্পাদক জহির রায়হানের সঞ্চালনায় বক্তব্য রাখেন মাথাভাঙ্গা নদী বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক সাবেক অধ্যক্ষ শাহজাজান আলী, বেলার খুলনা বিভাগীয় প্রতিনিধি মাহফুজুর রহমান মুকুল, মাথাভাঙ্গা নদী বাঁচাও আন্দোলনের সহসভাপতি শাহ আলম সনি, প্রচার সম্পাদক মেহেরাব্বিন সানভী প্রমুখ।


আলোচনা সভায় বক্তারা বলেন, এ অঞ্চলের জীব-বৈচিত্র রক্ষার্থে মাথাভাঙ্গা নদীর গুরুত্ব অনেক। নদীটি সঠিকভাবে পরিচর্যা করলে এই অঞ্চলের তাপমাত্রা সহনীয় মাত্রায় ফিরে আসবে। এই নদী বাঁচলে জেলার সকল নদীকে বাঁচানো সম্ভব হবে। তাই, আমাদের মাথাভাঙ্গা নদী বাঁচাতে সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে।


আরএক্স/