কুয়েতে প্রবাসী শ্রমিকদের আকুদ ভিসা ক্যাটাগরী পরিবর্তনের বিশেষ সুযোগ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:১০ অপরাহ্ন, ২রা অক্টোবর ২০২৪


কুয়েতে প্রবাসী শ্রমিকদের আকুদ ভিসা ক্যাটাগরী পরিবর্তনের বিশেষ সুযোগ
ছবি: প্রতিনিধি

দীর্ঘ প্রতিক্ষার পর কুয়েতে সরকারি খাত বা আখুদ হুকামার ভিসা পরিবর্তন করে বেসরকারি খাত বা আহলি ভিসাতে স্থানান্তর করার সুযোগ দিয়েছে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী, প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রমন্ত্রী এবং সরকারি জনশক্তি বিভাগের চেয়ারম্যান শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সাবাহ নতুন এই নিয়ম জারি করেন।


এর মাধ্যমে কুয়েত প্রবাসীরা আগামী ৩ নভেম্বর থেকে আখুদ বা সরকারি খাতের ভিসা বেসরকারি খাতে বা আহলিতে পরিবর্তনের সুবিধা পাবেন। তবে এর জন্য অবশ্যই ৫টি শর্ত অবশ্যই পূরণ করতে হবে।

১. চলমান চুক্তি ও প্রকল্প শেষ হতে হবে। 

২. চলমান চুক্তিতে একজন শ্রমিককে অবশ্যই এক বছর সম্পূর্ণ করতে হবে। 

৩. বর্তমান কোম্পানি থেকে অবশ্যই স্থানান্তরের অনুমতি নিতে হবে। 

৪. জনশক্তি ও পাবলিক অথোরিটিকে সংশ্লিষ্ট সরকারি মন্ত্রণালয়ে অবশ্যই চিঠি দিয়ে নিশ্চিত করতে হবে যে চলমান প্রজেক্টটি সম্পূর্ণ হয়েছে এবং এখন আর শ্রমিকদের প্রয়োজন নেই।

 ৫. ভিসা স্থানান্তরে জন্য ৩৫০ কুয়েতি দিনার সরকারি খরচ পরিশোধ করতে হবে।


কুয়েতে আখুদ ভিসায় এক তৃতীয়াংশ প্রবাসী বাংলাদেশি রয়েছেন, যাদের বেশিরভাগ ক্লিনার কোম্পানিতে কর্মরত। এদের মাসিক বেতন মাত্র ৭৫ দিনার বা ৩০ হাজার টাকা। ছিল না অন্য কোথাও কাজ করার সুযোগ। ফলে তারা দীর্ঘদিন ধরে আখুদ ভিসা থেকে আহালি ভিসাতে পরিবর্তন করার অপেক্ষায় ছিলেন। এই সুযোগ টি দেওয়ার ফলে কুয়েত প্রবাসী বাংলাদেশীদের মধ্যে অনেক বেশি সুযোগ টি গ্রহণ করতে পারবেন বলে তারা প্রত্যাশা করছেন। এতে করে দক্ষতার ভিত্তিতে প্রবাসীগন আগের চেয়ে কয়েক গুণ বেশি  অর্থ উপার্জন করতে পারবে বলে মনে করছেন। এর ফলে বৃদ্ধি পাবে বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ।