ঐতিহাসিক জয়ে বিশ্বকাপ মিশন শুরু বাঘিনীদের


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৭:১৪ অপরাহ্ন, ৩রা অক্টোবর ২০২৪


ঐতিহাসিক জয়ে বিশ্বকাপ মিশন শুরু বাঘিনীদের
ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের পাঁচ আসরে অংশ নিলেও কেবল এক ম্যাচে জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশের মেয়েরা। এর মধ্যে গত চারটি বিশ্বকাপেই তারা ছিল জয়হীন। সেই খরা কাটানোর লক্ষ্যে আজ (বৃহস্পতিবার) বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে অভিষিক্ত স্কটল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ। যদিও ব্যাটিংয়ে তাদের পুঁজি ছিল ছোট, ১১৯ রানের। সেই পুঁজিকে যথেষ্ট প্রমাণ করে বোলাররা টাইগ্রেসদের ১০ বছর পর বিশ্বকাপে আরেকটি জয় এনে দিয়েছেন। 


বৃহস্পতিবার (৩ অক্টোবর) আগে ব্যাট করে স্কটল্যান্ডকে ১২০ রানের লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ। জবাব দিতে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান তুলতে পারে স্কটল্যান্ড। এতে ১৬ রানের জয় পায় বাংলাদেশ।ন


চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো স্কটিশদের। দলীয় ১২ রানে সাজঘরে ফেরেন ওপেনার সাস্কিয়া হার্লি (৮)। এরপর ক্যাথরিন ব্রাইস (১১), আলিসা লিস্টার (১১), প্রিয়ানাজ চ্যাটার্জি (৫) এবং ডার্সি কার্টার ২ রানে আউট হলে ৭০ রানে পাঁচ উইকেট হারিয়ে বিপাকে পড়ে স্কটল্যান্ড।


আরও পড়ুন: ‘আড়াই’ দিনের টেস্টেও হারল বাংলাদেশ


তবে এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন ওপেনার সারাহ ব্রাইস। শেষ ১৮ বলে স্কটল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩৫ রান। লরনা জ্যাক-ব্রাউন (৯) এবং ক্যাথরিন ফ্রাসার (২) আউট হলে জয়ের পথে অনেকটাই এগিয়ে যায় জ্যোতিরা।


শেষ ওভারে স্কটিশদের লক্ষ্য ছিল ২৬ রান। কিন্তু হার এড়াতে পারেনি তারা। সারাহ ব্রাইসের অপরাজিত ৪৯ রানে ভর করে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান তুলতে পারে স্কটল্যান্ড। এতে ১৬ রানের জয় পায় বাংলাদেশ।


এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করেছিলেন দুই টাইগ্রেস ওপেনার মুর্শিদা খাতুন এবং সাথী রানী। তবে ইনিংস বড় করতে পারেননি মুর্শিদা। ১৪ বলে ১২ রান করে আউট হন তিনি।


আরও পড়ুন: সাকিবের শেষ টেস্ট ভারতে না বাংলাদেশে, যা বলছেন তামিম ইকবাল


তিনে ব্যাট করতে এসে সাথীকে দুর্দান্ত সঙ্গ দেন সোবহানা মোস্তারি। দুজনের ব্যাটে ভরে করে ১০ ওভারে ৫৫ রান তোলে বাংলাদেশ। তবে ৩২ বলে ২৯ রান করে সাথী আউট হলে ছন্দ হারায় তারা। রানআউটের ফাঁদে পড়ে ডাকআউট হন তাজ নেহার।


অন্যদিকে ৩৬ রান করে মোস্তারি আউট হলে চার উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। তবে প্রান্ত আগলে রেখে দলের হাল ধরেন নিগার সুলতানা। ৫ রান করে আউট হন স্বর্ণা আক্তার ও ঋতুমনি।


শেষ পর্যন্ত জ্যোতির ১৮ বলে ১৮ রান এবং ফাহিমা খাতুনের অপরাজিত ১০ রানে ভর করে ৭ উইকেট হারিয়ে ১১৯ রানের বড় পুঁজি পায় বাংলাদেশ।


এমএল/