বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:১১ অপরাহ্ন, ৩রা অক্টোবর ২০২৪


বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালিত
ছবি: প্রতিনিধি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) উৎসবমুখর পরিবেশে প্রথম বারের মতো বিনামূল্যে রক্তের গ্রুপিং নির্ণয় কর্মসূচি পালিত হয়েছে। 


বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের অত্যাবশ্যকীয় সেবা কেন্দ্রে প্রক্টর প্রফেসর ড. মো. সফিউল ইসলাম আফ্রাদ, পরিচালক (গবেষণা) প্রফেসর ড. মো. মসিউল ইসলাম, পরিচালক (ছাত্রকল্যাণ), প্রফেসর ড. মোহাম্মদ সাইফুল আলম ও শিক্ষার্থীদের সরব উপস্থিতিতে এ কর্মসূচি পালিত হয়। 


আরও পড়ুন: গাজীপুরে চাকরির দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ


বিগত ৬ মাস যাবৎ শিক্ষার্থীদের প্রাথমিক পর্যবেক্ষণের পর আজ আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হলো। বিগত এ ছয়মাসে ১৩২ ব্যাগ রক্তের চাহিদাপত্র এসেছে, যার মধ্যে ৯৬ ব্যাগ ব্লাড দানে সক্ষম হয়েছে বশেমুরকৃবির শিক্ষার্থীরা। কর্মসূচি পালনকালে সন্তুষ্টি প্রকাশ করে বশেমুরকৃবি'র বাঁধন শাখার আহ্বায়ক মো. শফিকুল আলম বলেন, যে মহৎ উদ্যোগ নিয়ে এ কর্মসূচি গ্রহণ করলাম সেখানে শিক্ষার্থীদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণ অত্যন্ত জরুরি। 


গাজীপুরের একটি মানুষও যাতে রক্তের অভাবে মারা না যান সে বিষয়ে সচেতনতামূলক কার্যপরিধি ক্রমান্বয়ে বাড়ানোর প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। ইতোমধ্যে বশেমুরকৃবি'র বাঁধন শাখা গাজীপুরের তিনটি ইউনিট, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, টঙ্গী সরকারি কলেজ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে কাজ করে যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। 


আরও পড়ুন: গাজীপুরে নবাগত জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময়


এ সময় প্রক্টর বলেন, এ কর্মসূচির মুখ্য উদ্দেশ্যই হলো মানবতার সেবায় নিজেকে এগিয়ে আনতে সচেতনতা তৈরি করা। এক্ষেত্রে শিক্ষার্থীরা যে ভূমিকা রাখছে তা অত্যন্ত প্রশংসনীয়। এ জন্য তিনি শিক্ষার্থীদের আন্তরিক ধন্যবাদ জানান। 


পরিচালক (ছাত্রকল্যাণ) বলেন, এ ধরণের মহতি উদ্যোগ ভবিষ্যতে অব্যাহত রাখতে শিক্ষার্থীদের সকল ধরণের সহযোগিতা নিশ্চিত করা হবে যাতে যেকোন সংকটে শিক্ষার্থীরা রক্তের যোগান নিশ্চিত করতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে প্রতি বছর ৯ কোটি ২০ লাখ ব্যাগ রক্তের প্রয়োজন। আর বাংলাদেশে বছরে ৮ থেকে ৯ লাখ ব্যাগ রক্তের প্রয়োজন যেখানে পাওয়া যায় ৬ থেকে সাড়ে ৬ লাখ মাত্র। এ অতিরিক্ত রক্তের জন্য সর্বস্তরে সচেতনতা বৃদ্ধি ও রক্তদানের উপকারিতার কথা তুলে ধরার পরামর্শ দেন বিশেষজ্ঞগণ। উল্লেখ্য, বাংলাদেশে সরকারিভাবে ২২৩ টি রক্ত পরিসঞ্চালন কেন্দ্র (ব্লাড ব্যাংক) রয়েছে।


এমএল/