কলাপাড়ায় জলবায়ু পরিবর্তনে আদীবাসীদের অন্তর্ভূক্তিমূলক সেমিনার


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:০৭ অপরাহ্ন, ৫ই অক্টোবর ২০২৪


কলাপাড়ায় জলবায়ু পরিবর্তনে আদীবাসীদের অন্তর্ভূক্তিমূলক সেমিনার
ছবি: প্রতিনিধি

পটুয়াখালীর কলাপাড়ায় সমতলে বসবাসকারী আদিবাসী জনগোষ্ঠীর জলবায়ু পরিবর্তনজনিত সংকট ও সহনশীল সাংস্কৃতিক অভিযোজনের উপায় সংক্রান্ত বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 


শনিবার (৫ অক্টোবর) সকাল ১০ টায় কলাপাড়া প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার তৌহিদুর রহমান হল রুমে জলবায়ু পরিবর্তন ট্রাস্টের অর্থায়নে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদ এ সেমিনারের আয়োজন করেন। 


আরও পড়ুন: জেলের জালে ধরা পড়েছে জোড়া পাখি মাছ


এতে স্বাগত বক্তব্য রাখেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও প্রকল্প পরিচালক ড. সিদ্দিকুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইআরসিসি প্রজেক্ট এর ফিন্যান্স ও এডমিন ম্যানেজার শান্তিপদ সাহা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান, কৃষি অফিসার লিটন চন্দ্র রায়, আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইকোফিশ-২ এর সহকারী গবেষক ফারহানা ইসলাম শাওন ও কলাপাড়া রিপোর্টার্স ক্লাব'র সহ-সভাপতি মো. ওমর ফারুক। এসময় উপজেলার বিভিন্ন ইউনিয়নের আদিবাসীসহ ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার গনমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।


বক্তারা জলবায়ু পরিবর্তনের ফলে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশর অবস্থান এবং এই দেশের জনগন, তাদের জীবন-জীবিকা ও ঐতিহ্যগত কর্মসংস্থানের ক্ষেত্রসমূহ সরাসরি জলবায়ু পরিবর্তনের প্রভাবের সম্মুখীন এবং রাখাইন জনগোষ্ঠীর ওপর জলবায়ুর প্রভাব, জলবায়ু পরিবর্তন সাপেক্ষে তাদের টিকে থাকার জন্য প্রয়োজনীয় পদক্ষেপসমূহ চিহ্নিত করার পাশাপাশি করণীয় সম্পর্কে বিষদ আলোচনা করেন।


এমএল/