সৃষ্টিলগ্ন থেকেই রাজউকের জবাবদিহিতা ও স্বচ্ছতা নেই: উপদেষ্টা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৪৯ অপরাহ্ন, ৭ই অক্টোবর ২০২৪


সৃষ্টিলগ্ন থেকেই রাজউকের জবাবদিহিতা ও স্বচ্ছতা নেই: উপদেষ্টা
ফাইল ছবি

সৃষ্টিলগ্ন থেকেই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) জবাবদিহিতা ও স্বচ্ছতা নেই বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেন, পরিবেশ ধ্বংস করে নগরায়ন গ্রহণযোগ্য নয়। 


সোমবার (৭ অক্টোবর) সকালে রাজউক ভবনে বিশ্ব বসতী দিবসের আলোচনায় তিনি এ কথা বলেন।


পরিবেশ উপদেষ্টা বলেন, “এরশাদ সাহেব যখন ডিআইটি থেকে রাজউক করে দিলো তখন রাজধানীতে শুধু উন্নয়ন আর উন্নয়নই হলো। রাজউকও কর্তৃপক্ষ থাকল। তবে, এখানে জবাবদিহিতা, স্বচ্ছতা সত্যিকার অর্থেই দেখিনি।”


আরও পড়ুন: সেতু বিভাগের নতুন সচিব হলেন ফাহিমুল ইসলাম


তিনি আরও বলেন, “এখন রাজউকের যে বোর্ড আছে, এখানে সম্পৃক্ততার দরকার আছে। আমি যদি মনে করি কয়েকজন আমলা দিয়ে রাজউককে ইনক্লুসিভ করে ফেলেছি তাহলে আমার সমাধানে পৌঁছাতে পারবো না।”


রিজওয়ানা হাসান বলেন, “নতুন বাংলাদেশে আমাদের অনেক চড়াই উতরাই পার হতে হবে। নানা রকম চ্যালেঞ্জ, নানা রকম বাধা-বিপত্তি পার হয়েই আমাদের চলতে হবে।”


আরও পড়ুন: প্রথম মাসের বেতন ত্রাণ তহবিলে দিয়ে দৃষ্টান্ত সৃষ্টি উপদেষ্টা আসিফের


তিনি বলেন, “তরুণ আর নগর বিশেষজ্ঞদের পরামর্শে সুস্থ ও সুন্দর নগর গড়ে তুলতে হবে। বসতী মানে শুধু বাসা-বাড়ি নয়, বাসযোগ্য অবস্থানকেও বোঝায়।”


আলোচনায় গৃহায়ন ও গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খান বলেন, রাজউকসহ নগর সংস্থার সংস্কার প্রয়োজন। ঢাকায় গরিবের আবাসনের ব‍্যবস্থা নেই। সেটা গড়ে তোলাই সরকারের মূল চ্যালেঞ্জ।


জেবি/এসবি