আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকীতে ঢাকা কলেজ ছাত্রদলের মৌন মিছিল-স্মরণসভা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৯:০১ অপরাহ্ন, ৭ই অক্টোবর ২০২৪


আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকীতে ঢাকা কলেজ ছাত্রদলের মৌন মিছিল-স্মরণসভা
ছবি: প্রতিনিধি

ভারত ও বাংলাদেশের মধ্যে দেশ বিরোধী চুক্তির প্রতিবাদ করায় ছাত্রলীগ কর্তৃক নৃশংসভাবে হত্যার শিকার হওয়া বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের ৫ম শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে 'নিরাপদ ও মুক্তিবুদ্ধি চর্চার' গণতান্ত্রিক ক্যাম্পাসের দাবিতে মৌন মিছিল ও স্মরণসভা করেছে ঢাকা কলেজ ছাত্রদল।


সোমবার (৭ অক্টোবর) বেলা ১২টায় কলেজ শাখা ছাত্রদলের সভাপতি শাহীনুর রহমান শাহীন ও সাধারণ সম্পাদক মৃধা জুলহাসের নেতৃত্বে মৌন মিছিল শুরু হয়।


আরও পড়ুন: চাঁদাবাজির নিউজ সংগ্রহ করতে গিয়ে দুর্বৃত্তদের হামলার শিকার জনবাণীর সাংবাদিক


মিছিলটি ঢাকা কলেজ শহীদ মিনার থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 


এসময় তারা নিরাপদ ক্যাম্পাস, আমাদের অঙ্গীকার; আমাদের অঙ্গীকার, নিরাপদ ক্যাম্পাস। শহীদ আবরারের রক্ত, বৃথা যেতে দেবো না। দিল্লি না ঢাকা; ঢাকা, ঢাকা বলে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।


স্মরণসভায় আবরারকে স্মরণ করে ঢাকা কলেজ ছাত্রদলের সভাপতি শাহিনুর রহমান শাহিন বলেন, আবরার হত্যার বিচার চেয়ে ক্যাম্পাসে এটা প্রথম প্রোগ্রাম আমাদের। আমরা জানি, ভারতীয় আগ্রাসনের স্বীকার হয়ে নির্মমভাবে পিটিয়ে তাকে হত্যা করা হয়। বাংলাদেশ ছাত্রদল তার কথা ভুলে যায়নি। আওয়ামীলীগ ও তার অঙ্গসংগঠনগুলো ১৭ টি বছর ধরে নির্মম হত্যাকান্ড চালিয়েছে। বিএনপি ও ছাত্রদলের বিভিন্ন নেতাকর্মীকে গুম করে রেখেছিল। আমরা আবরার ও তাদের আত্নার মাগফিরাত কামনা করছি। জুলাই-আগস্ট অভ্যুথানের সকল শহীদদের আত্নার মাগফিরাত কামনা করি। 


আরও পড়ুন: দুই হলে একইদিনে ৩ ফোন চুরি, নিরাপত্তাহীনতায় শিক্ষার্থীরা


স্মরনসভায় বক্তব্যে ঢাকা কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক জুলহাস মৃধা বলেন, ২০১৯ সালের এই দিনে বুয়েটের আওয়ামী সন্ত্রাসীবাহিনী দ্বারা নির্মমভাবে হত্যা করা হয়। দেশপ্রেম নিয়ে কথা বলার জন্য তার জীবন গেছে। সেই আবরারের রক্ত বৃথা যায় নি, তার রক্তের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে। তিনি চেয়েছিলেন, বাংলাদেশের মানুষ যেন স্বাধীনভাবে কথা বলতে পারে, ভালভাবে চলতে পারে কিন্তু এসবের কথা বলায় তার প্রাণ কেড়ে নিয়েছে ছাত্রলীগের সন্ত্রাসীরা।


আশা করি, বাংলাদেশের প্রতিটি ক্যাম্পাস স্বাধীন গণতান্ত্রিক, সুষ্ঠু ধারার রাজনীতি বহন করার। যেন আবরারের মতো কারো প্রাণ না হারাতে হয়। 


এমএল/