রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪:১১ অপরাহ্ন, ৯ই অক্টোবর ২০২৪


রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
ছবি: সংগৃহীত

রসায়নে যুক্তরাষ্ট্রের একজন ও যুক্তরাজ্যের দুই বিজ্ঞানী নোবেল পেয়েছেন। 


বুধবার (৯ অক্টোবর) বিকালে নোবেল প্রাইজের ওয়েবসাইটে বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।


কমপিউটেশনাল প্রোটিন ডিজাইনের জন্য যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ডেভিড বেকার এবং প্রেটিন স্ট্রাকচার প্রেডিকশন এর জন্য যুক্তরাজ্যের গুগল ডিপমাইন্ডের দুই বিজ্ঞানী ডেমস হ্যাসাবিস ও জন এম জাম্পার এই পুরস্কার পান।


সোমবার (৭ অক্টোবর) থেকে এ বছরের নোবেল পুরস্কার দেওয়া শুরু করেছে রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স। ওই চিকিৎসায় নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। এ পুরস্কার পান মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রজ ও গ্যারি রুভকিন। আরএনএ মলিকিউল গবেষণায় অবদান রাখায় নোবেল পান তারা। 


আরও পড়ুন: পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন হপফিল্ড ও হিন্টন


এর পরদিন মঙ্গলবার (৮ অক্টোবর) পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ বছর মেশিন লার্নিং তথা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে অনবদ্য অবদান রাখায় নোবেল পুরস্কার পান জন হোপফিল্ড ও জিওফ্রে হিন্টন। মার্কিন অধ্যাপক জন হোপফিল্ড যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। অন্যদিকে, ব্রিটিশ-কানাডিয়ান অধ্যাপক জিওফ্রে হিন্টন কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন।


আরও পড়ুন: চিকিৎসায় নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের দুই বিজ্ঞানী


প্রতিবছর  আলফ্রেড নোবেলের মৃত্যুর দিবস ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়। প্রত্যেক ক্ষেত্রে পুরস্কার বিজয়ীরা একটি স্বর্ণপদক, শংসাপত্রসহ একটি ডিপ্লোমা এবং বর্তমানে ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনা পান।


জেবি/এসবি