মিয়ানমার থেকে ৫৮ জেলেকে ফেরত আনলো কোস্টগার্ড


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:৫১ অপরাহ্ন, ১১ই অক্টোবর ২০২৪


মিয়ানমার থেকে ৫৮ জেলেকে ফেরত আনলো কোস্টগার্ড
ছবি: সংগৃহীত

মিয়ানমার নৌ-বাহিনীর হাতে আটক থাকা ৬টি মাছ ধরার বোটসহ ৫৮ জন জেলেকে ফেরত দেশে ফেরত এনেছে বাংলাদেশ কোস্টগার্ড।


শুক্রবার (১১ অক্টোবর) বাংলাদেশ কোস্ট গার্ডের মিডিয়া কর্মকর্তা ও লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বিষয়টি জানিয়েছেন।


আরও পড়ুন: মিয়ানমারের নৌবাহিনীর গুলিতে বাংলাদেশি জেলে নিহত, ঢাকার প্রতিবাদ


তিনি জানান, রবিবার (৬ অক্টোবর) টেকনাফ থানাধীন শাহপরী দ্বীপ জেটি ঘাট থেকে ৬টি মাছ ধরার ট্রলারে ৫৮ জন জেলে গভীর সাগরে মাছ ধরার উদ্দেশ্যে যায়। এরপর ৯ অক্টোবর সেন্টমার্টিন থেকে দক্ষিণ-পূর্ব দিকে বঙ্গোপসাগরে মাছ ধরা অবস্থায় ভুলবশত তারা মিয়ানমারের জলসীমায় প্রবেশ করে। 


এ সময় দেশটির নৌ-বাহিনীর টহলরত একটি স্পিডবোট থেকে ট্রলারগুলোকে লক্ষ্য করে গুলিবর্ষণ করলে ৩ জন জেলে গুলিবিদ্ধ হন, এরমধ্যে একজন ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন। পরবর্তীতে মিয়ানমার নৌ-বাহিনী তাদের অবৈধ অনুপ্রবেশের দায়ে ট্রলারসহ আটক করে নিয়ে যায়।


আরও পড়ুন: দুর্গাপূজায় অপ্রীতিকর ঘটনায় ১৭ জন গ্রেফতার: আইজিপি


এ সময় তিনি আরও জানান, এ সময় বঙ্গোপসাগরে টহলরত কোস্টগার্ড জাহাজ তাজউদ্দিন বিষয়টি জানতে পারলে মিয়ানমার নৌ-বাহিনীর টহলরত জাহাজের সঙ্গে প্রয়োজনীয় সমন্বয় করে আটক হওয়া জেলেদের ফিরিয়ে আনার কার্যক্রম শুরু করে। 


এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুর ২টায় একটি ট্রলারসহ ১১জন জেলে (১ জন মৃত) কোস্ট গার্ড আউটপোস্ট শাহপরীর সহায়তায় শাহপরী দ্বীপ জেটি ঘাটে এসে পৌঁছায়। অপর ৫টি ট্রলার ৪৭ জন জেলেসহ বিসিজিএস তাজউদ্দিনের কাছে হস্তান্তর করা হলে জেলেদের প্রাথমিক চিকিৎসা ও খাবার সরববারহ করা হয় এবং কোস্ট গার্ড আউটপোস্ট শাহপরীতে সবাইকে তাদের পরিবারের নিকট হস্তান্তর করা হয়।


এমএল/