ক্যান্সারে আক্রান্ত নোবিপ্রবির ফারুকের বাঁচার আকুতি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০১:৩০ অপরাহ্ন, ১২ই অক্টোবর ২০২৪


ক্যান্সারে আক্রান্ত নোবিপ্রবির ফারুকের বাঁচার আকুতি
ছবি: প্রতিনিধি

রেক্টাল ক্যান্সারে আক্রান্ত নোবিপ্রবির শিক্ষার্থী মো.ওমর ফারুককে বাঁচাতে প্রয়োজন ত্রিশ লাখ টাকা। ওমর ফারুক নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ফার্মেসী বিভাগের ১৭ ব্যাচের শিক্ষার্থী। তার বাড়ি কক্সবাজারের ঈদগাঁও সদর উপজেলার কালিরছাড়া গ্রামে।


গত ১ বছর যাবৎ ফারুক মরণব্যাধি রেক্টাল ক্যান্সারে আক্রান্ত । প্রথম দিকে প্রায় ৮ মাস ডাক্তারেরা রোগ নির্ণয় করতে না পারায় সঠিক চিকিৎসা দিতে পারছিলেন না। ডাক্তাররা হরমোনাল এবং পাইলস এর সমস্যার কথা বলছিলেন। গত ২৬ জুন পরিক্ষা দিতে গেলে ব্যথায় পরিক্ষা দিতে পারিনি। এসময় অবস্থা গুরুতর হয়ে পরে। পরে ৩০ জুন বায়োপসি পরীক্ষা-নিরীক্ষা করে ডাক্তার জানান তার রেক্টাল ক্যান্সার হয়েছে। বর্তমানে ফারুক চট্টগ্রামের পার্ক ভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছে।


আরও পড়ুন: ছাত্র জনতার ঐতিহাসিক বিপ্লবে ১৬ বছরের জালিমের পতন হয়েছে


এ যাবৎ ফারুকের পরীক্ষা-নিরীক্ষা, কেমোথেরাপি এবং সার্জারি বাবদ প্রায় এগারো লক্ষের অধিক টাকা ব্যয় হয়েছে বলে জানিয়েছেন তার পরিবার। ফারুকের উন্নত চিকিৎসার জন্য মেডিকেল টিম গঠন করা হয়েছে। উন্নত চিকিৎসার জন্য ভারত বা সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার পরামর্শ দেন মেডিকেল টিম। যা ব্যায়বহুল। উন্নত চিকিৎসার জন্য ত্রিশ লাখ টাকার প্রয়োজন। তার নিম্ন-মধ্যবিত্ত পরিবারের পক্ষে এই বিশাল অঙ্কের টাকা বহন করা সম্ভব  না। তার বড় ভাই ছিল পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। কিছুদিন আগে তার ভাইকে বিদেশ থেকে ফেরত পাঠানো হয়।


ওমর ফারুক আক্ষেপের সুরে বলেন, আমার চিকিৎসার জন্য অনেক টাকার প্রয়োজন। আমরা নিম্ন মধ্যবিত্ত পরিবার হওয়ার কারণে আমার পরিবারের  পক্ষে চিকিৎসার জন্য বিপুল পরিমাণ অর্থ বহন করা কষ্টসাধ্য হয়ে উঠেছে। তাই আমি আমার বিশ্ববিদ্যালয়ের বন্ধু-বান্ধব,ছোট ভাই-বোন, বড় ভাই-বোনদের নিকট এবং দেশবাসীর নিকট অর্থনৈতিক সাহায্য এবং দোয়া প্রার্থনা করছি। আপনাদের সহযোগিতায় আল্লাহ তায়ালা হয়তো আমাকে আবারো আপনাদের মতো স্বাভাবিক জীবন দান করতে পারেন।


ফারুকের বন্ধু রাসেল শেখ বলেন, ' তাঁর পরিবার একেবারেই অসচ্ছল। তার চিকিৎসার দায়িত্ব নেওয়ার মতো কেউ নেই। তাই আমরা ফার্মেসি-১৭ ব্যাচের বন্ধুরা মিলে টাকা তুলে চিকিৎসা শুরু করি। নোবিপ্রবি ফার্মেসি বিভাগের চেয়ারম্যান ও ব্যাচের কোর্স কো-অর্ডিনেটর স্যারের নির্দেশনায় সোশ্যাল ক্যাম্পেইন শুরু করি। এসময় বিশ্ববিদ্যালয় এবং সোশ্যাল ক্যাম্পেইন থেকে ভালো অংকের টাকা আসতে থাকে। যা দিয়ে ফারুকের চিকিৎসা চলতে থাকে। তার পরিবার আমাদের জানায়, তাদের শেষ সম্বলটুকু ও তার চিকিৎসার জন্য ব্যয় করেছে। এখন পরিবার থেকে আর কোনো টাকা দেওয়া সামর্থ্য নেই তাদের। 


আরও পড়ুন: নোবিপ্রবির সব ফি দেয়া যাবে অনলাইনে, কমবে ভোগান্তি


বন্ধুদের থেকে আরো জানা যায়, এ পর্যন্ত ফারুককে ছয়টি কেমোথেরাপি এবং বেশ কয়েকটি সার্জারী করা হয়েছে। যেখানে প্রায় এগারো লাখ টাকার অধিক খরচ হয়েছে। ফারুকের উন্নত চিকিৎসার জন্য আরও প্রায় ৩০ লাখ টাকা দরকার। উন্নত চিকিৎসার জন্য চিকিৎসকরা মেডিকেল বোর্ড গঠন করবেন এবং কিছু সাজেশন দিয়েছেন। ভারত নিতে পারলে সবচেয়ে ভালো হতো, কিন্তু সে পরিমাণ অর্থ আমাদের কাছে নেই।


ফারুকের চিকিৎসায় সহযোগিতা করতে নিম্নোক্ত অ্যাকাউন্টে টাকা পাঠানো যাবে। 


বিকাশ/নগদ/রকেট (পার্সোনাল নাম্বার) - ০১৭৮৯৪১৩৭৩৬ (জাহিদ)


সোনালী ব্যাংক লিমিটেড, একাউন্ট নাম্বার-৫০১৮৭০১০৩৭১৮৪ (সঞ্চয়) পীরগঞ্জ, রংপুর।


আরও পড়ুন: ৮ দিনের ছুটিতে নোবিপ্রবি, চালু থাকবে হল-পরিবহন সেবা


ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, একাউন্ট নাম্বার - ২০৫০৩৪২৬৭০০১৫৮২০৫ (রাউটিং নাম্বার -১২৫২৬০৫২৫) বাড়িধারা, ঢাকা।


অগ্রণী ব্যাংক লিমিটেড, একাউন্ট নাম্বার- ০২০০০১৮০৯৮৪৩৯ পীরগঞ্জ, রংপুর।


এমএল/