সমুদ্রসীমায় মা ইলিশ সংরক্ষণে কোস্ট গার্ডের অভিযান শুরু


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:২২ অপরাহ্ন, ১৫ই অক্টোবর ২০২৪


সমুদ্রসীমায় মা ইলিশ সংরক্ষণে কোস্ট গার্ডের অভিযান শুরু
ছবি: প্রতিনিধি

বঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমায় অবৈধ অনুপ্রবেশ করে ভিনদেশী (ভারত, মায়ানমার) জেলেদের মাছ শিকার বন্ধ করাসহ মা ইলিশ সংরক্ষণ অভিযান শুরু করেছেন কোস্ট গার্ড। 


মঙ্গলবার (১৫ অক্টোবর) থেকে সাগর ও সুন্দরবন উপকূল জুড়ে শুরু হওয়া এ অভিযান চলবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত।


আরও পড়ুন: মোংলায় নিরাপদ সড়ক দাবীতে লিফলেট বিতরণ-পথসভা  


কোস্ট গার্ড পশ্চিম জোন সদর দপ্তরের (মোংলা) কর্মকর্তা কমান্ডার মোঃ. রাশেদুল করিম জানান, ইলিশ ধরায় নিষেধাজ্ঞার এই সময়ে ভিনদেশী জেলেরা যাতে অনুপ্রবেশ করে এদেশের মাছ লুটে নিতে না পারে সেজন্য কোস্ট গার্ডের জাহাজগুলো দিয়ে সমুদ্রসীমায় টহল জোরদার করা হয়েছে। তারপরও কেউ যদি অনুপ্রবেশ ও মাছ ধরার অপচেষ্টা চালান তাদের বিরুদ্ধে অবশ্যই কঠোর ব্যবস্থা নিবেন কোস্ট গার্ড। 


যদিও মা ইলিশ সংরক্ষণ মৌসুম ছাড়াও বছরের বাকী পুরো সময় ধরেই ভিনদেশী জেলেদের আগ্রাসন রোধে কাজ করে আসছে কোস্ট গার্ড। যার ফলে বিগত বছরগুলোর বিভিন্ন সময়ে এদেশের সমুদ্রসীমা থেকে ভিনদেশীদের আটকসহ তাদের নিজ জলসীমায় ফেরত পাঠানো হয়।


আরও পড়ুন: কুষ্টিয়ায় চেয়ারম্যানকে গুলি করে হত্যা মামলার প্রধান আসামী গ্রেফতার

  

এছাড়া মা ইলিশ সংরক্ষণ অভিযানের আওতায় জেলে ও মাছ ব্যবসায়ীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ শুরু করেছেন উপকূলরক্ষী বাহিনী কোস্ট গার্ড। ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশের আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকবে। আর জনসচেতনতা বৃদ্ধিতে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালানো হচ্ছে কোস্ট গার্ডের পক্ষ থেকে।


এমএল/