ফুলবাড়ীতে শীতের আগমনী বার্তা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:১৪ অপরাহ্ন, ১৯শে অক্টোবর ২০২৪


ফুলবাড়ীতে শীতের আগমনী বার্তা
ছবি: প্রতিনিধি

ফুল-ফল ও ফসলের ঋতু হেমন্তকে বিদায় জানিয়ে কুয়াশার চাদর মুড়িয়ে প্রকৃতিতে আগমনী বার্তা জানান দিয়েছে রূপবৈচিত্রের ঋতু শীত। কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় শীতের আগমনী বার্তা হিসেবে ভোরের আকাশে কুয়াশার আভাস লক্ষ্য করা গেছে। অক্টোবরের মাঝামাঝি সময়ে এমন কুয়াশা শীতের আগমনের ইঙ্গিত দেয়, যা উপজেলাবাসীর মনে শীতের অনুভূতির শিহরণ ছড়াচ্ছে। বিশেষ করে ভোরে ও রাতের শেষভাগে কুয়াশার ঘনত্ব ধীরে ধীরে বাড়ছে, যা কৃষি প্রধান এই এলাকায় শীতকালীন ফসল উৎপাদনে ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা করছেন স্থানীয় কৃষকরা।


আরও পড়ুন: পঞ্চগড়ে তাপমাত্রা কমে আবারও ৭ ডিগ্রিতে


স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে, কার্তিক মাসের শুরু থেকেই এ ধরনের কুয়াশা দেখা যাচ্ছে, যা পরবর্তী কয়েক সপ্তাহে আরও ঘনীভূত হতে পারে। কুয়াশার পাশাপাশি তাপমাত্রা কিছুটা কমে আসার সম্ভাবনাও রয়েছে। বর্তমানে দিনের তাপমাত্রা বেশ স্বাভাবিক থাকলেও রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমছে। উপজেলায় শীতের প্রস্তুতি হিসেবে ইতোমধ্যেই স্থানীয় মানুষ গরম কাপড় বের করতে শুরু করেছেন।


এদিকে, কৃষি বিশেষজ্ঞরা বলছেন, কুয়াশা শীতকালীন ফসলের জন্য সহায়ক হলেও বীজতলা ও শস্যক্ষেতে পানি জমে গেলে তা ক্ষতির কারণ হতে পারে। তারা কৃষকদের সেচ ব্যবস্থায় সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন যাতে কুয়াশার আর্দ্রতা শস্যের ক্ষতি না করে।


স্থানীয় বাসিন্দারা জানান, উপজেলায় শীতের সময় প্রচণ্ড ঠাণ্ডা পড়ে, বিশেষ করে ধরলা নদী সংলগ্ন এলাকায়। প্রতিবছরই শীত মৌসুমে এখানকার জীবনযাত্রায় পরিবর্তন আসে। যদিও কুয়াশা ও শীতের তীব্রতা জনজীবনে কিছুটা বিঘ্ন সৃষ্টি করে, তারপরও এর মধ্যে গ্রামবাংলার এক অন্যরকম সৌন্দর্য দেখা যায়, যা স্থানীয়দের কাছে শীতকালীন একটি অনন্য অভিজ্ঞতা।


আরও পড়ুন: শীত-বৃষ্টি নিয়ে কী বলছে আবহাওয়া অফিস


ফুলবাড়ী উপজেলার সাধারণ মানুষ শীতকে স্বাগত জানাতে প্রস্তুতি নিতে শুরু করেছে। একই সাথে শীতের আমেজকে খেজুরের রস দিয়ে পরিপূর্ন করার জন্য স্থানীয় গাছিরা (খেজুর গাছ থেকে রস সংগ্রহ কারী) খেজুর গাছ পরিস্কার করা সহ খেজুরের রস সংগ্রহের প্রয়োজনীয় কার্যক্রম শুরু করেছে। শীতের কুয়াশাচ্ছন্ন সকাল তাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ।


আরএক্স/