মাতারবাড়ি সমুদ্রবন্দরে ২০৩০ সাল থেকে বাণিজ্যিকভাবে জাহাজ চলাচল শুরু করবে: নৌপরিবহন উপদেষ্টা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৫৪ অপরাহ্ন, ২১শে অক্টোবর ২০২৪


মাতারবাড়ি সমুদ্রবন্দরে ২০৩০ সাল থেকে বাণিজ্যিকভাবে জাহাজ চলাচল শুরু করবে: নৌপরিবহন উপদেষ্টা
ছবি: প্রতিনিধি

আগামী ২০২৯ সালের মধ্যে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের দ্বিতীয় ফেইজের কাজ শেষ হবে এবং ২০৩০ সাল থেকে বাণিজ্যিকভাবে মাদার ভেসেল জাহাজ চলাচল শুরু করবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয় এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম. সাখাওয়াত হোসেন।  


মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর পরিদর্শন শেষে সোমবার বিকেলে কক্সবাজার শহরের অভিজাত হোটেলে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।  


আরও পড়ুন: লেবানন থেকে দেশে ফিরলেন ৫৪ বাংলাদেশি


সাখাওয়াত হোসেন বলেন, ইতোমধ্যে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের প্রথম ফেইজের প্রথম ধাপের কাজ শেষ হয়েছে। আগামী ২০২৯ সালের মধ্যে দ্বিতীয় ফেইজের কাজ শেষ হবে। এরপর ২০৩০ সাল থেকে বাণিজ্যিকভাবে জাহাজ মাদার ভেসেল আসা-যাওয়া হবে। এখন চট্টগ্রাম বন্দরে সরাসরি মাদার যেতে পারেনা, কিন্তু এখানে সরাসরি মাদার ভেসেল আসবে। এর জন্য দু'টি লম্বা টার্মিনাল তৈরি করা হচ্ছে। একত্রে ৪টি মাদার ভেসেল এখানে ডিসচার্জ করতে পারবে।  


এর আগে সকাল ১১টায় মাতারবাড়িতে কোল পাওয়ারের প্রশাসনিক সম্মেলন কক্ষে জাইকার প্রতিনিধি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, সড়ক ও সওজসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কর্মকর্তাদের সঙ্গে আলোচনাসভায় অংশ নেন উপদেষ্টা।  


আলোচনা সভায় মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের উন্নয়নকাজ ও পরিকল্পনা সম্পর্কে ভিডিও প্রজেক্টের মাধ্যমে প্রতিবেদন দেখে যথাসময়ে কাজ সম্পন্ন করার বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের তিনি নির্দেশনা দেন। 


আরও পড়ুন: ঢাকার ট্রাফিক ব্যবস্থায় যুক্ত হলো ৩০০ শিক্ষার্থী, পাবেন সম্মানী


পরে নৌবাহিনীর বোটের মাধ্যমে তাপ বিদ্যুৎ প্রকল্প, এসপিএম প্রকল্প, মাতারবাড়ী চ্যানেল ও ব্রেক ওয়াটার প্রকল্প পরিদর্শন করেন।


এর আগে রবিবার (২০ অক্টোবর) বিকালে কক্সবাজার শহরে নির্মিতব্য লাইট হাউজ প্রকল্প পরিদর্শন করেন অন্তর্বর্তী সরকারের এ উপদেষ্টা।


এমএল/