বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি, কখন ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:১৭ অপরাহ্ন, ২১শে অক্টোবর ২০২৪


বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি, কখন ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে
ফাইল ছবি

বর্তমানে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরো পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।


সোমবার (২১ অক্টোবর) ঘূর্ণিঝড় নিয়ে আবহাওয়া অফিসের বিশেষ সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে। লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘ডানা’। এ নামটি কাতারের দেওয়া।


আবহাওয়াবিদ হাফিজুর রহমান সই করা সতর্কবার্তায় বলা হয়, “উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। যেন স্বল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে যেতে পারে।”


আরও পড়ুন: বৃষ্টি কমবে, শিগগিরই বিদায় নেবে মৌসুমি বায়ু


এদিকে, আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনবিষয়ক গবেষক মোস্তফা কামাল জানান, আজ সোমবার ইউরোপীয় ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে পাওয়া সর্বশেষ পূর্বাভাস ঘূর্ণিঝড় ‘ডানা’ সৃষ্টির আশঙ্কা ৯০ থেকে ১০০ শতাংশ।


আরও পড়ুন: সন্ধ্যার মধ্যে যেসব জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে


ঘূর্ণিঝড় ‘ডানা’ আগামী ২৩ অক্টোবর দিনগত রাত ১২টার পর থেকে ২৪ অক্টোবর সন্ধ্যা ৬টার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা বিভাগের ওপর দিয়ে সরাসরি তীব্র ঘূর্ণিঝড় হিসেবে স্থলভাগে আঘাত করার প্রবল আশঙ্কা করা যাচ্ছে।


জেবি/এসবি