ডিপিডিসি’র চার মাফিয়ার বদলি!


Janobani

বশির হোসেন খান

প্রকাশ: ১১:১১ পূর্বাহ্ন, ২২শে অক্টোবর ২০২৪


ডিপিডিসি’র চার মাফিয়ার বদলি!
ছবি: জনবাণী

অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) মিটারিং ডিভিশনের চার প্রকৌশলীকে বদলি করা হয়েছে। গত রোববার রাতে (স্মারক নং: ৮৭.৪০৪.৪০২.০১.০২.০০৫.২০১৫.১৫৫) ডিপিডিসির এমপ্লয়ি ম্যানেজমেন্ট (এডমিন)-এর দপ্তরের ম্যানেজার মো. রইচ উদ্দিনের স্বাক্ষরিত অফিস আদেশে প্রকৌশলীদের বদলি করা হয়।


গত রবিবার (১৯ অক্টোবর)  ‘চার প্রকৌশলীর কব্জায় ডিপিডিসি’ নামে প্রতিবেদন প্রকাশের পর অভিযুক্ত চার কর্মকর্তাকে বদলি করলো ডিপিডিসি কর্তৃপক্ষ। তবে অনিয়ম ও দুর্নীতির মূল হোতা ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী মো. মুনিম ইসলাম এবং উপ-সহকারী প্রকৌশলী মো. আরিফ হোসেনকে বাদ দিয়েই বাকি ৪ প্রকৌশলীর বিরুদ্ধে বদলির আদেশ জারি করা হয়। মূল হোতাদের বাদ দিয়ে চুনোপুটিদের বদলির আদেশ জারি হওয়ায় মিটারিং ডিভিশনের অন্য প্রকৌশলীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। 


নাম প্রকাশ না করার শর্তে এ বিষয়ে এইচআর বিভাগের সূত্র জানায়, গত রোববার দৈনিক জনবানী পত্রিকায় প্রচারিত সংবাদ নিয়ে সকাল থেকেই মিটারিং ডিভিশনের ৬ প্রকৌশলীর সিন্ডিকেট নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দিনভর দফায় দফায় সভা করেন। সূত্র আরও জানায়, এক প্রভাবশালী নির্বাহী পরিচালক ও মিটারিং ডিভিশনের জিএমের প্রভাবে নির্বাহী প্রকৌশলী মো. মুনিম ইসলাম ও উপ-সহকারী প্রকৌশলী মো. আরিফ হোসেনের বিরুদ্ধে মানবসম্পদ বিভাগ কোন ব্যবস্থা নিতে পারেনি। 


মিটারিং ডিভিশন সূত্রে সোমবার (২০ অক্টোবর) সকালে জানা যায়, ওই দুই কর্মকর্তা রোববার তাদের বদলি ঠেকাতে নানা কৌশল নিয়েছেন তারা। এত অনিয়ম ও দুর্নীতি করার পরও তাদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত কমিটি না করেই অন্যত্র বদলি করে কর্তৃপক্ষ দায় সেরেছেন। বদলিকৃত আদেশে বলা হয়, মিটারিং (সাউথ) দপ্তরের ডিভিশনের উপ-বিভাগীয় প্রকৌশলী পলাশ কৃষ্ণ চৌধুরীকে (আইডি- ২১৫৮৩)  গ্রিড (সাউথ)-১ এর দপ্তরে , মিটারিং (নর্থ)-এর দপ্তরের সহকারী প্রকৌশলী মো. আনোয়ার হোসেনকে (আইডি- ১১৪৯৯) গ্রিড (সাউথ)-১ এর দপ্তরে, গ্রিড (সাউথ)- ১ এর দপ্তর সহকারী প্রকৌশলী মো: গোলাম জাকারিয়াকে (আইডি- ২২০৮৯) মিটারিং (নর্থ) এর দপ্তরে, মিটারিং (সাউথ)-এর দপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মো: শিব্বীর আহমেদকে (আইডি- ১১৪১৮)  গ্রিড (নর্থ)-২ এর দপ্তরে, মিটারিং (সেন্ট্রাল)-এর দপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মো. আল আমিনকে (আইডি- ২১৫২৫) গ্রিড (নর্থ)-১ এর দপ্তরে, গ্রিড (নর্থ)-১ এর দপ্তরের উপ-সহকারী প্রকৌশলী আব্দুল্লা আল মামুনকে (আইডি- ২১৫৬৫) মিটারিং (সেন্ট্রাল) এর দপ্তরে এবং গ্রিড (নর্থ)- ২ এর দপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মো: মাহমুদুল হাসানকে (আইডি- ২১৮৩৮) মিটারিং (সাউথ) এর দপ্তরে বদলি করা হয়েছে। আগামী ২৩ অক্টোবর তাদের বদলিকৃত দপ্তরে যোগদান করতে বলা হয়েছে। নইলে ২৪ অক্টোবর পূর্বাহ্ন থেকে বর্তমান কর্মস্থল থেকে তাৎক্ষণিক অবমুক্ত (স্ট্যান্ড রিলিজ) বলে গণ্য হবে বলে অফিস আদেশে বলা হয়েছে।


জেবি/এসবি