রাজনৈতিক নয়, শৃঙ্খলাভঙ্গের দায়েই ২৫২ এসআইকে অব্যাহতি: স্বরাষ্ট্র উপদেষ্টা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:৩২ অপরাহ্ন, ২২শে অক্টোবর ২০২৪


রাজনৈতিক নয়, শৃঙ্খলাভঙ্গের দায়েই ২৫২ এসআইকে অব্যাহতি: স্বরাষ্ট্র উপদেষ্টা
ছবি: সংগৃহীত

স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী জানিয়েছেন, রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ জন এসআইকে শৃঙ্খলাভঙ্গের দায়েই অব্যাহতি দেওয়া হয়েছে। একইসঙ্গে তিনি স্পষ্ট করেছেন, এর পেছনে রাজনৈতিক কিংবা অন্য কোনো উদ্দেশ্য নেই।


মঙ্গলবার (২২ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে নিয়মিত আইন-শৃঙ্খলা সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন উপদেষ্টা।


প্রশিক্ষণরত ওই এসআইদের অব্যাহতি দেওয়ার পেছনে রাজনৈতিক কোনও কারণ আছে কি না, গণমাধ্যমকর্মীদের এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, এখানে রাজনৈতিক কোনো কারণ নেই। একাডেমি শৃঙ্খলাভঙ্গের দায়ে তাদের বাদ দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্ষেত্রে শৃঙ্খলা নিয়ে কোনো ছাড়ের সুযোগ নেই।


আরও পড়ুন: সারদায় পুলিশের ২৫০ এসআইকে অব্যাহতি


তারা কীভাবে শৃঙ্খলাভঙ্গ করেছে, এমন প্রশ্নে লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, “কে কীভাবে শৃঙ্খলাভঙ্গ করেছে সেটি একাডেমি সঠিক বলতে পারবে। কারণ, শৃঙ্খলাভঙ্গের সংজ্ঞা তো অনেক বড়। এটার ব্যাখ্যা দেওয়া সম্ভব নয়।”


স্বরাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, “এখন প্রশ্ন উঠতে পারে এই সংখ্যা আমরা কীভাবে পূরণ করবো? এরও সমাধান আছে। আমরা নতুন বিজ্ঞপ্তি দিয়েছি এসআই নেওয়ার। সেখান থেকে নিয়ে ঘাটতি পূরণ করা হবে।”


আরও পড়ুন: রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে গণজমায়েতের ডাক


এর আগে, এদিন সকালে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমি থেকে ৮২৩ প্রশিক্ষণার্থী এসআইয়ের মধ্য থেকে ২৫২ জন ক্যাডেটকে অব্যাহতি দেওয়া হয়। শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।


গত ২০২৩ সালের ১১ নভেম্বর ক্যাডেট এসআই সদস্যদের ট্রেনিং শুরু হয়েছিল। চলতি বছরের ৪ নভেম্বর এই ট্রেনিং শেষ হওয়ার কথা।


জেবি/এসবি