তামাক আসক্তির ক্ষতি হ্রাস করবে নিরাপদ বিকল্প


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৫৯ অপরাহ্ন, ২২শে অক্টোবর ২০২৪


তামাক আসক্তির ক্ষতি হ্রাস করবে নিরাপদ বিকল্প
ছবি: জনবাণী

অ্যাথেনা লিমিটেড আয়োজিত বৈজ্ঞানিক সেমিনারে তামাকজনিত সমস্যা নিরসনে প্রতিরোধমূলক কৌশল এবং নিরাপদ বিকল্প নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। 


রবিবার (২০ অক্টোবর) দুপুর ১২টার দিকে ঢাকার হলিডে ইন হোটেলে অ্যাথেনা লিমিটেড (মেন্টাল হেলথ ওয়েলবিয়িং সেন্টার) আয়োজিত অ্যাডভান্সিং স্ট্রাটেজিস ফর হার্ম রিডাকশন ইন অ্যাডিকশন: আ ফোকাস অন প্রিভেন্টেটিভ ইন্টারভেনশন্স অ্যান্ড সেফার অল্টারনেটিভস শীর্ষক সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়।  সেমিনারটিতে বিভিন্ন ধরণের আসক্তির সমস্যা নিয়ে আলোচনা করা হয়েছে। বাংলাদেশে ধূমপানের উচ্চহারের সাথে সাথে আসক্তি একটি উদ্বেগজনক জনস্বাস্থ্য সংকটে পরিণত হয়েছে।


জনস্বাস্থ্যের স্বার্থে ধূমপানজনিত রোগ ও মৃত্যু রোধে নিরাপদ বিকল্প গ্রহণের পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ কৌশলগুলিকে একীভূত করা জরুরি। এই বিষয়েই এই সেমিনারটিতে আলোচনা করেছেন স্বাস্থ্য খাতের বিভিন্ন বিভাগ এর স্বনামধন্য বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ।


সেমিনারটি সভাপতিত্ব করেছেন  ইউ এস বাংলা মেডিক্যাল কলেজ এর প্রিন্সিপাল, খ্যাতনামা মনোরোগ বিশেষজ্ঞ ব্রিগ্রেডিয়ার জেনারেল (অব:)অধ্যাপক ডাঃ মোঃ আজিজুল ইসলাম। তিনি তামাকের ঝুঁকি কমানোর জন্য শারীরবৃত্তীয় এবং মনস্তাত্ত্বিক উভয় পদ্ধতি অবলম্বন করার গুরুত্বের ওপর জোর দিয়েছেন। তিনি এমন পদ্ধতির প্রয়োগ করতে বলেছেন যা তামাকদ্রব্যের ব্যবহারকারীকে এবং সামগ্রিকভাবে সমাজকে উপকৃত করবে। এখানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারপারসন, মনোরোগ বিশেষজ্ঞ  প্রফেসর ডাঃ মোঃ গোলাম রব্বানী। তিনি বলেছেন, “৪০% থেকে ৫০% ধূমপায়ীরা কোনো না কোনো মানসিক অস্থিরতায় ভোগেন; হয় তারা এটির কারণে ধূমপান শুরু করে বা ধূমপান এটির দিকে নিয়ে যায়। এই সমস্যা সমাধানের জন্য কোনো কার্যকর কৌশল তৈরি করা কেবল ডাক্তারদের জন্যই নয় বরং সমাজ এবং সমগ্র জাতির জন্য একটি চ্যালেঞ্জ।“


আসক্তি নিরসনে এর চাহিদা ও সরবরাহ হ্রাস এর পাশাপাশি ক্ষতি হ্রাস এর উন্নত কৌশল এর ব্যাপারে আলোকপাত করে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর অধ্যাপক ডা. হেলাল উদ্দীন আহমেদ। তার পরই বিভিন্ন আসক্তি এবং নির্ভরতা, বিশেষ করে তামাক নির্ভরতার চিকিত্সার জন্য ব্যবহারিক এবং কার্যকর সমাধান উপর একটি মূল্যবান প্রবন্ধ উপস্থাপন করেন মনোচিকিৎসক ডা: চিরঞ্জীব বিশ্বাস।


সেমিনারটির কেন্দ্রীয় লক্ষ্যগুলোর মধ্যে একটি ছিল সাধারণ ধূমপান ব্যবহারের নিরাপদ বিকল্প নিয়ে আলোচনা। বিশেষজ্ঞরা এ বিষয়ে আলোকপাত করেছেন যে, করেছেন যে তামাকের ক্ষতি কমানোর কৌশলগুলোর যাথে যদি নিরাপদ বিকল্প যুক্ত করা হয়, তাহলে এর সাথে যুক্ত স্বাস্থ্য ঝুঁকিগুলোও উল্লেখযোগ্যভাবে হ্রাস। বিশেষজ্ঞদের মতে, তামাক আসক্তি হ্রাসের জন্য সামঞ্জস্যপূর্ণ  নীতির প্রয়োগ করা দরকার। তারা বলেন, জনস্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ এবং নীতিনির্ধারকদের মধ্যে সমন্বিত প্রচেষ্টা ধূমপান সংক্রান্ত রোগ এবং আসক্তি দমনে দীর্ঘস্থায়ী অগ্রগতি নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ।


সেমিনারটি সঞ্চালনা করেছেন অ্যাথেনা লিমিটেড এর মেন্টাল হেলথ কাউন্সেলর নুসরাত সাবরিন চৌধুরী। সেই সাথে উপস্থিত ছিলেন অ্যাথেনা এর ব্যবস্থাপনা পরিচালক ও মাদকাসক্তি রোগ বিশেষজ্ঞ ডা. ইফতেখার ই আলম সিদ্দিকী।


ইভেন্টটি একটি গঠনমূলক প্যানেল আলোচনার মাধ্যমে সমাপ্ত হয়, যেখানে বিভিন্ন চিকিৎসা ক্ষেত্রের বিশেষজ্ঞরা আসক্তি এবং তামাক ব্যবহারের বিরুদ্ধে লড়াইয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা এবং নিরাপদ বিকল্পের গুরুত্ব নিয়ে কথা বলে। সেমিনারটি বাংলাদেশের জনস্বাস্থ্য নীতির ভবিষ্যৎ সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি পেশ করে, যা সমাজে আসক্তি ও তামাক ব্যবহারের কারণে সৃষ্ট চ্যালেঞ্জকে প্রশমিত করার চলমান প্রচেষ্টার সাথে সামঞ্জস্যপূর্ণ।


জেবি/এসবি