প্রথম কোন কৃষ্ণাঙ্গ নারী হচ্ছেন মার্কিন বিচারপতি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


প্রথম কোন কৃষ্ণাঙ্গ নারী হচ্ছেন মার্কিন বিচারপতি

মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি পদে কেতানজি ব্রাউন জ্যাকসনের মনোনয়ন নিশ্চিত করেছে দেশটির সিনেট। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে সে দেশের সর্বোচ্চ আদালতে বিচারকের আসনে বসতে যাচ্ছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানা গেছে, বৃহস্পতিবার (৭ এপ্রিল) ৫৩-৪৭ ভোটে তার মনোনয়ন নিশ্চিত হয়। ৫০ জন ডেমোক্র্যাট সদস্যের সঙ্গে ৩ জন রিপাবলিকান সিনেটরও জ্যাকসনের নিয়োগের পক্ষে ভোট দিয়েছেন। ভোটাভুটির এই ঐতিহাসিক মুহূর্তটিতে সভাপতিত্ব করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস।

এদিনই যুক্তরাষ্ট্রের সিনেট কেতানজি ব্রাউন জ্যাকসনের নিয়োগ অনুমোদন করে। রিপাবলিকানদের তীব্র আপত্তির মুখেও ৫৩-৪৭ ভোটে জ্যাকসনকে সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে অনুমোদন দেওয়া হয়।

জ্যাকসনের নিয়োগ আটকাতে তীব্র বিরোধিতা করেন রিপাবলিকান আইন প্রণেতারা। তাকে ‘কট্টর উদারপন্থি’ হিসেবে চিহ্নিত করে তারা বলেন, তিনি অপরাধীদের ‘সুরক্ষা’ দিয়ে থাকেন। 

জানা গেছে, কেতানজি ব্রাউন জ্যাকসন প্রায় ১০ বছর ধরে ফেডারেল ও আপিল বিভাগে বিচারক হিসেবে কাজ করেছেন। এবছর ফেব্রুয়ারিতে ৮৩ বছর বয়সী বিচারপতি স্টিফেন ব্রেয়ারের স্থলে কেতানজিকে মনোনীত করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

এসএ/