ফুলবাড়িতে উচ্ছে-করলা'র বাম্পার ফলন, স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে সারাদেশে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ফুলবাড়িতে উচ্ছে-করলা'র বাম্পার ফলন, স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে সারাদেশে

কুড়িগ্রামে ফুলবাড়ীতে উচ্ছে করলার বাম্পার ফলন হয়েছে। ফলে এ উপজেলার চাহিদা মিটিয়ে ছোট আকারের পুষ্টিসমৃদ্ধ এই উচ্ছে করলা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, ঢাকা, যশোর, সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলে যাচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলন ও ভালো দাম পেয়ে লাভবান হওয়ায় খুশি এ এলাকার উচ্ছে-করলা চাষিরা।

উপজেলায় এবার ১৩০ হেক্টর জমিতে করলা চাষ করা হয়েছে। বীজ ও সারের সহজলভ্যতা এবং কৃষি বিভাগের যথাযথ কারিগরি পরামর্শের কারণে এবার ফলন বাম্পার হয়েছে বলে জানায় কৃষি অফিস।

চাষিরা জানায়, প্রতি বিঘায় ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হলেও প্রতি বিঘা ৪০ থেকে ৫০ হাজার টাকা বিক্রি করবে তারা। প্রতি মণ করলা ১২শ থেকে ১৭শ টাকা পর্যন্ত বিক্রি করছেন তারা। 

উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, ফুল আর করলায় ভরে গেছে মাঠ। সকাল থেকে দুপুর পর্যন্ত জমি থেকে করলা সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন কৃষক ও কৃষাণীরা। অনেকের বাড়ি থেকেই করলা সংগ্রহ করছেন ছোট ছোট পাইকারা। কেউ বা আবার নিজেই এনে আড়তে বিক্রি করছেন করলা।

ফুলবাড়ী ইউনিয়নের আখটারী ও নাওডাঙ্গা ফুলের পার এলাকার উচ্ছে করলা চাষি, আজিজুল হক, মোস্তফা, জাকারিয়া ও রহিম মিয়া জানান, এ বছর আবহাওয়া ভালো থাকায় জমিতে করলার বাম্পার ফলন হয়েছে, দামও ভালো পাচ্ছি। এজন্য আমরা এবার আমাদের উৎপাদিত করলা পাশে গড়ে ওঠা আড়তের পাইকারের কাছে বিক্রি করছি।

নাওডাঙ্গা পুলের পাড় এলাকার পাইকার হক এরশাদুল হক ও মনিরুল ইসলাম জানান, ফুলবাড়ীতে এবার করলার বাম্পার ফলন হয়েছে। এর ন্যায্যমূল্য পাইয়ে দেয়ার জন্য আমরা চাষীদের কাছ থেকে সরাসরি করলা কিনে চাঁপাইনবাবগঞ্জ রাজশাহী ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে পাঠিয়ে দিচ্ছি। চাষিরা ভালো মূল্য পাচ্ছে, আমরাও কিছু লাভবান হচ্ছি।

উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফা ইয়াসমিন জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবারে ফুলবাড়ী উপজেলায় উচ্ছে করলার বাম্পার ফলন হয়েছে। কৃষি বিভাগ কৃষকদের ভালো ফলনের জন্য সব সময় পরামর্শ দিয়ে যাচ্ছে।

এসএ/