নিয়ামতপুরে ইরি-বোরোর ভালো ফলনের সম্ভাবনা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


নিয়ামতপুরে ইরি-বোরোর ভালো ফলনের সম্ভাবনা

নওগাঁর নিয়ামতপুরে অনুকূল আবহাওয়া, কৃষকের নিবিড় পরিচর্যা, যথাসময়ে জমিতে সার ও কীটনাশক প্রয়োগের কারণে ইরি-বোরো ধানের ভালো ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ। মাঠে মাঠে দোল খাওয়া নতুন ধানের নতুন স্বপ্ন দেখছেন কৃষকরা। 

নিয়ামতপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলার আটটি ইউনিয়নে ২২ হাজার ৫৫০ হেক্টর জমিতে ইরি-বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কদিন পরেই ধানের সবুজ চারা এবং আধাপাকা শিষ হলুদ বর্ণ ধারণ করবে। কিছুদিনের মধ্যেই সোনালি ধানের শিষে ঝলমল করবে মাঠের পর মাঠ। 

স্থানীয় কৃষকরা জানান, কৃষি অফিসের সহযোগিতা ও পরামর্শে চাষাবাদ করা ইরি-বোরো ধান গত বারের চেয়ে এবার ভালো হয়েছে। বৈশাখ মাসের মাঝামাঝি সময়ে ধান কাটা শুরু হবে। কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে বিগত বছরের তুলনায় এবার ভালো ফলন ঘরে তুলতে পারব।  

নিয়ামতপুর উপজেলা কৃষি কর্মকর্তা আমীর আব্দুল্লাহ ওয়াহেদুজ্জামান জানান, ইরি-বোরো ধান চাষে কৃষি বিভাগ কৃষকদের সার্বিক পরামর্শ ও সহযোগিতা দিয়ে আসছে। চলতি মৌসুমে আবহাওয়া স্বাভাবিক থাকায় রোগবালাই কম হওয়ায় ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। চলতি মৌসুমে উপজেলায় ২২ হাজার ৫৫০ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

এসএ/