মালয়েশিয়া নেয়ার প্রলোভন দেখিয়ে সাগরে ৩ দিন ঘুরিয়ে সেন্টমার্টিন নামিয়ে দিত চক্রটি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


মালয়েশিয়া নেয়ার প্রলোভন দেখিয়ে সাগরে ৩ দিন ঘুরিয়ে সেন্টমার্টিন নামিয়ে দিত চক্রটি

চট্টগ্রাম ও কক্সবাজার থেকে মানবপাচারকারী সিন্ডিকেটের মূল হোতাসহ ৫ সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব। এ চক্রটি মাত্র দেড় বা দুই লক্ষ টাকায় মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার প্রলোভন দেখিয়ে সাগরে ৩ দিন ঘুরিয়ে ভূক্তভোগীদের সেন্টমার্টিনে নামিয়ে দিতো বলে জানিয়েছে র‍্যাব।

ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে রোববার (১০ এপ্রিল) রাতে চট্টগ্রাম ও কক্সবাজারে বিভিন্ন এলাকায় অভিযান চালায় র‍্যাব। এসব অভিযানে মানবপাচারকারী চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে তারা। গ্রেফতারকৃতরা হলো- মো. ইসমাইল (৩২), শফিউল আলম (৩৭), রিয়াজ খান রাজু (৪১), মো. হোসেন (৬০) ও মো. ইউনুছ মাঝি (৫৬)। অভিযানের সময় তাদের কাছে পাওয়া যায় বিপুল পরিমাণ পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র ও স্ট্যাম্প।

র‍্যাব জানিয়েছে, চক্রটি দরিদ্র ও নিরীহ মানুষদের দুই লাখ টাকায় মালয়েশিয়া পাঠানোর কথা বলে চুক্তি করতো। টাকা নিয়ে সাগরে তিন-চার দিন ঘুরিয়ে রাতের আঁধারে মালয়েশিয়া পৌঁছানোর কথা বলে নামিয়ে দিতো সেন্টমার্টিনে।

সোমবার (১১ এপ্রিল) সকালে এক সংবাদ সম্মেলনে র‍্যাব-৭ জানায়, ২ লাখ টাকায় মালয়শিয়া নেয়ার প্রলোভন দেখিয়ে মানুষের কাছ থেকে টাকা নিতো সিন্ডিকেটের সদস্যরা। এরপর তাদের ট্রলারে করে কখনো সেন্টমার্টিনে, কখনো মালয়েশিয়া সীমান্তে নামিয়ে দিতো। এভাবে তারা শতাধিক মানুষের কাছ থেকে এক-দেড় লাখ টাকা করে হাতিয়ে নেয়। গ্রেফতারকৃতদের প্রত্যেকের বিরুদ্ধে মানবপাচারের একাধিক মামলা ছিল বলে জানা গেছে।

এসএ/