করোনা মোকাবিলায় বাংলাদেশ পঞ্চম, দক্ষিণ এশিয়ায় শীর্ষে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


করোনা মোকাবিলায় বাংলাদেশ পঞ্চম, দক্ষিণ এশিয়ায় শীর্ষে

করোনা থেকে সেরে ওঠার সূচকে আট ধাপ এগিয়ে এসেছে বাংলাদেশ। বিশ্বের ১২১ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন পঞ্চম। একই সঙ্গে সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যেও রয়েছে শীর্ষ অবস্থানে।

করোনা সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ ও অঞ্চলের ব্যবস্থাপনা, টিকাদানের হার এবং সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে প্রতি মাসের শেষে নিকেই কোভিড-১৯ আরোগ্য সূচক প্রকাশ করা হয়। এতে পয়েন্টের ভিত্তিতে বিশ্বের দেশগুলোকে সাজানো হয়। 


সর্বশেষ বৃহস্পতিবার এপ্রিল মাসের সূচক প্রকাশ করা হয়েছে। বিশ্বের ১২১ দেশের মধ্যে সূচকের শীর্ষে রয়েছে কাতার এবং সংযুক্ত আরব আমিরাত। তাদের পয়েন্ট ৮৭। এখানে বাংলাদেশ পেয়েছে ৮০ পয়েন্ট। যার ফলে বাংলাদেশের অবস্থান এখন পাঁচ। গত মার্চে ৭২ পয়েন্ট নিয়ে তালিকার ১৩তম অবস্থানে ছিল বাংলাদেশ। আর 

বিশ্বের দেশগুলোর মধ্যে পঞ্চম হলেও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। ৭৯ পয়েন্ট পেয়ে দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় ও বিশ্বে ষষ্ঠ অবস্থানে আছে নেপাল। তৃতীয় অবস্থানে আছে পাকিস্তান। বিশ্বে এর অবস্থান ২৩তম। ৩১তম অবস্থান নিয়ে দক্ষিণ এশিয়ায় চতুর্থ অবস্থানে আছে শ্রীলঙ্কা। ৬২ দশমিক ৫ পয়েন্ট পেয়ে হাইতির সঙ্গে যৌথভাবে ৭০তম অবস্থানে আছে ভারত।

ওআ/