আমি হয়তো ভালো কোচ নই: পেপ গার্দিওলা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


আমি হয়তো ভালো কোচ নই: পেপ গার্দিওলা

পেপ গার্দিওলা যখন বার্সেলোনার কোচ ছিলেন, তখন থেকেই লিওনেল মেসির সঙ্গে তার সম্পর্ক গুরু-শিষ্যের। এখনও সম্পর্কটা সেরকমই আছে।

মেসির মতো সুপারস্টার যার শিষ্য, সেই গার্দিওলা যখন বলে বসেন, ‘হয়তো আমিই চ্যাম্পিয়নস লিগ জেতানোর মতো ভালো কোচ নই’- তখন অবাক হতে হয় বৈকি। রিয়াল মাদ্রিদের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ার পর সমালোচকদের উদ্দেশে এভাবেই বিরক্তি প্রকাশ করলেন ম্যান সিটি কোচ।

বার্সেলোনার কোচ হিসেবে ২০১১ সালে সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন পেপ গার্দিওলা। এরপর আর ইউরোপসেরা শিরোপার দেখা পাননি। এবারের ব্যর্থতার পর তাকে ছাঁটাই করার দাবি উঠে গেছে। এই ক্লাবে তার ৬ বছর হয়ে গেছে। ১০০ কোটি টাকার বেশি ব্যয় করেছেন খেলোয়াড় কিনতে। তারপরও ধরা দেয়নি শিরোপা। 

সমালোচকদের জবাবে পেপ বলেন, ‘আমার কাছে যেটা মনে হয় যে, আবুধাবির লোকেরা শুধু চ্যাম্পিয়নস লিগ জয়ের জন্য এই ক্লাব কেনেনি। সব টুর্নামেন্টের একেবারে শেষ পর্যন্ত ক্লাবের লড়াই দেখতেই তারা এটা কিনেছিল।’

সিটি কোচ আরও বলেন, ‘জানি বাইরের লোকজন শুধু চ্যাম্পিয়নস লিগ, চ্যাম্পিয়নস লিগ, চ্যাম্পিয়নস লিগই করে। কিন্তু আমাদের তো শুধু চ্যাম্পিয়নস লিগের কথা ভাবলে চলে না। আর আমরা যেদিন চ্যাম্পিয়নস লিগ জিতব, সেদিনও লোকে বলবে, ওরা কত টাকা খরচ করেছে সেদিকেও দেখুন! না জিতলে বলবে, এত খরচ করেও চ্যাম্পিয়নস লিগ জিততে পারল না! মনে হয়, দুনিয়ায় গত ১০, ১৫, ২০ বছরে আমরাই তো একমাত্র ক্লাব যারা টাকা খরচ করেছি, তাই না?’

এসএ/