প্রধানমন্ত্রী শেখ হাসিনা কউক ভবন উদ্বোধন করবেন ১৮ মে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


প্রধানমন্ত্রী শেখ হাসিনা কউক ভবন উদ্বোধন করবেন ১৮ মে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বুধবার ১৮ মে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নির্মিত অত্যাধুনিক ১০ তলা বিশিষ্ট সুরম্য ‘কউক ভবন’ উদ্বোধন করবেন। ঢাকার গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালী এ ভবন উদ্বোধন করবেন। ১ লক্ষ ৯৩ হাজার ৮১ স্কয়ার ফিটের ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে ১১০ কোটি ৭ লক্ষ টাকা।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অব:) ফোরকান আহমদ (এলডিএমসি, পিএসসি) বিষয়টি নিশ্চিত করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্বাবধানে এই ভবন উদ্বোধন কার্যক্রমের প্রস্তুতিও বেশ এগিয়ে চলছে।

এ উপলক্ষে সোমবার ১৬ মে সোমবার কউক ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

২০১৭ সালের ২৭ মার্চ কউক ভবন নির্মাণের জন্য ১.২১ একর জমি কউকের অনুকুলে বরাদ্দ প্রদান করা হয়। ১১২ কোটি ৩৭ লাখ টাকা ব্যয় বরাদ্দ ধরে একই বছরের ৬ মে ভবনটির ভিত্তি প্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরবর্তীতে নির্মাণ কাজ শুরু হয় ২০১৮ সালের ১৫ জুলাই। করোনা পরিস্থিতিতে মেয়াদ বাড়ানোর পাশাপাশি আরও ২ কোটি টাকা বরাদ্দ বাড়ানো হয়। যার নির্মাণ কাজ ২০২১ সালে এসে শেষ হয়।

কউক চেয়ারম্যান লে. কর্নেল (অব:) ফোরকান আহমদ জানান, ভবনটি নির্মাণে ১১৪ কোটি ৩৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হলেও নির্মাণ কাজ শেষে সাশ্রয় হয়েছে ৪ কোটি ৩০ লাখ টাকা। এ অর্থ সরকারি কোষাগারে ফেরত দেওয়া হয়েছে। নির্মাণ কাজে কোনো জটিলতা সৃষ্টি হয়নি। তাছাড়া কাজের গুণগতমান রক্ষায় সকল কর্মকর্তারা তদারকি করেছেন। এ কারণে কোনো অনিয়ম ঘটেনি, প্রচুর অর্থও সাশ্রয় হয়েছে।

প্রধানমন্ত্রী নিজেই কউক ভিত্তিপ্রস্তর স্থাপন করে, নিজেই কউক ভবনের উদ্বোধন করছেন-এটিই তাঁর বিশাল প্রাপ্তি বলে জানান-কউক চেয়ারম্যান লে. কর্নেল (অব:) ফোরকান আহমদ।

তিনি আরো জানান, অত্যাধুনিক এ ভবনের বেইজম্যান্ড ২২ হাজার ২৫ স্কয়ার ফিট, গ্রাউন্ড ফ্লোর ১৬ হাজার স্কয়ার ফিট, প্রথম ফ্লোর ২০ হাজার ৮৮২ স্কয়ার ফিট, দ্বিতীয় ফ্লোর ১৬ হাজার ৭৭ স্কয়ার ফিট, তৃতীয় ফ্লোর ১৯ হাজার ৫৩১ স্কয়ার ফিটসহ সর্বমোট ১ লক্ষ ৯৩ হাজার ৮১ স্কয়ার ফিট। এর মধ্যে রয়েছে মাল্টিপারপাস হল, ওয়াটার হারভেস্টিং, সোলার সিস্টেম, অগ্নিনির্বাপক ব্যবস্থা, রেস্ট হাউজ, ওয়াইফাইজোন, রেস্টুরেন্ট, সিসি ক্যামেরাসহ সবধরনের অত্যাধুনিক ও ডিজিটাল সব সুযোগ সুবিধা রয়েছে।

২০১৬ সালের ৬ জুলাই কক্সবাজারকে একটি আধুনিক ও পরিকল্পিত পর্যটন নগরী হিসেবে গড়ে তোলার জন্য জাতীয় সংসদ কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৫ পাশ করা হয়। ২০১৬ সালের ১১ আগস্ট কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) এর প্রথম চেয়ারম্যান হিসেবে লে. কর্ণেল (অব:) ফোরকান আহমদকে নিয়োগ দেয় সরকার। এরপর ১৪ আগস্ট তিনি যোগদান করেন। টানা ৩ মেয়াদে সফলতার সাথে দায়িত্ব পালন করছেন তিনি।

জি আই/