লিটন-মুশফিকের সেঞ্চুরিতে দারুণ ছন্দে বাংলাদেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


লিটন-মুশফিকের সেঞ্চুরিতে দারুণ ছন্দে বাংলাদেশ

প্রথম সেশনটা অসম্ভব খারাপ কাটে টাইগারদের। মাত্র ২৪ রানেই শেষ ইনিংসের অর্ধেক! সম্প্রতি এমন ধ্বংসস্তুপের মাঝে দাঁড়িয়ে ইমারত রচনা করতে পারেনি বাংলাদেশ। বরং তাসের ঘরের মতো ভেঙ্গে পড়ে ৪৩, ৫৩ কিংবা ৮০ রানে ইনিংস গুটিয়ে যাওয়ার উদাহরণ সৃষ্টি করেছে। এমন কঠিন মুহূর্তে চাপ কাটাতে উইকেটে লড়ছে মুশফিকুর রহিম ও লিটন দাস। তবে এবার ঢাকার মিরপুরে ৭৩ বছর আগে গড়া সেই রেকর্ড ভেঙে তেমন কিছু হতে দিলেন না মুশফিকুর রহিম ও লিটন দাস। নিজেদের ব্যাক্তিগত সেঞ্চুরিটাও তুলে নিয়েছেন এই দুই ব্যাটসম্যান।   

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সোমবার দ্বিতীয় টেস্টের প্রথম দিনের শেষ সেশনের খেলা চলছে। দিনের প্রথম ঘণ্টার মধ্যেই ২৪ রানে ৫ উইকেট হারানোর পর আর কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। ৮২ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৬৫ রান। যেখানে মুশফিক-লিটনের অবিচ্ছিন্ন জুটির সংগ্রহ ২৩৬।

আশিথা ফার্নান্ডোর করা ৬৩তম ওভারের শেষ বলে পাঁচ রান নিয়ে ১৪৯তম বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন লিটন দাস। ১৪টি চারের সাহায্যে শতকের মাইলফলকে পৌঁছান এই উইকেটকিপার ব্যাটার। যা তার ৩৩ টেস্টের ক্যারিয়ারে তৃতীয় শতক। ক্যারিয়ার সেরা এই ইনিংস খেলার পথে লিটন হাঁকিয়েছেন একটি ছক্কাও।

অন্যদিকে, মাত্র ২৪ রানেই পাঁচ উইকেট হারিয়ে ফেলার পর লিটনকে নিয়ে দলের হাল ধরা মুশফিকও ছুটেছেন সঙ্গীর পথেই। এ দুজনের রেকর্ড গড়া ২৩৬ রানের রেকর্ড জুটিতে খাদের কিনার থেকে মাথা তুলে দাঁড়িয়েছে বাংলাদেশের ইনিংসও।

যে জুটি গড়ার পথে লিটন-মুশফিক টপকে গেছেন ২০০৭ সালে কলম্বোয় সাগতিকদের বিপক্ষে ষষ্ঠ উইকেটে গড়া ১৯১ রানের জুটি। সেই জুটিতেও অবশ্য নায়ক ছিলেন মুশফিক, আর সঙ্গী ছিলেম মোহাম্মদ আশরাফুল। 

এদিন লিটনকে নিয়ে নিজেরই সেই রেকর্ড ভাঙ্গেন মুশফিক। নতুন রেকর্ড গড়া এই জুটিতে মিস্টার ডিপেন্ডেবল খ্যাত এই লিটল মাস্টারের অবদান ১০৫ রান। সেইসঙ্গে ২১৭ বলে ১১টি রানের সাহায্যে লঙ্কানদের বিপক্ষেই টানা দ্বিতীয় শতক হাঁকানোর পাশাপাশি তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের ৯ম শতকটিও।

১১২ রানের অনবদ্য ইনিংস খেলে অপরাজিত আছেন চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে প্রথম বাংলাদেশী হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করা এই ব্যাটার।

এসএ/