টেস্ট র‍্যাঙ্কিংয়ে তামিম-মুশফিক-লিটনের উন্নতি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


টেস্ট র‍্যাঙ্কিংয়ে তামিম-মুশফিক-লিটনের উন্নতি

চলছে বাংলাদেশ শ্রীলঙ্কা টেস্ট সিরিজ। এ পর্যন্ত দুটি ম্যাচ এর খেলা ছলছে। লঙ্কানদের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ব্যাট হাতে দারুণ করেছেন বাংলাদেশের ব্যাটাররা। সেঞ্চুরি করেছেন ওপেনার তামিম ইকবাল এবং সিনিয়র ব্যাটিং মুশফিকুর রহিম। ৮৮ রানের ইনিংস খেলেছেন লিটন দাস। ঢাকা টেস্টেও ব্যাট হাতে উজ্জ্বল মুশফিক-লিটন। এই ভালো পারফরম্যান্সের প্রভাব পড়েছে আইসিসির র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তামিম, লিটন ও মুশফিকদের।

ব্যাটারদের পাশাপাশি উন্নতি হয়েছে বোলারদেরও। চট্টগ্রাম টেস্টে বল হাতে আলো ছড়িয়ে র্যাঙঙ্কিংয়ে এগিয়েছেন সাকিব আল হাসান ও নাঈম হাসান।

শ্রীলঙ্কার সঙ্গে চট্টগ্রাম টেস্টে ড্র করেছে বাংলাদেশ। ওই টেস্টে ১৩৩ রানের ইনিংস খেলা তামিম টেস্ট র‍্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়েছেন। এই মুহূর্তে ২৭ তম অবস্থানে আছেন তিনি।

ওই টেস্টে মুশফিকুর রহিম খেলেছেন ১০৫ রানের ইনিংস। র‍্যাঙ্কিংয়ে তিনিও চার ধাপ এগিয়েছেন। এই মুহূর্তে ২৫ নম্বরে আছেন অভিজ্ঞ এই ব্যাটার।

বছর জুড়ে টেস্টে দারুণ পারফর্ম করা লিটন চট্টগ্রামের সেঞ্চুরি না করলেও খেলেছেন ৮৮ রানের কার্যকারী ইনিংস।  তিন ধাপ এগিয়ে এই মুহূর্তে ১৭তম অবস্থানে আছেন ডানহাতি এই ব্যাটার। ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের মধ্যে তিনিই সবচেয়ে এগিয়ে আছেন।

টেস্টে ব্যাটারদের তালিকায় এক নম্বরে আছেন মার্নাশ লাবুশানে। দ্বিতীয় স্থানে আছেন আরেক অসি তারকা স্টিভেন স্মিথ। তিনে আছেন কেইন উইলিয়ামসন। চারে আছেন জো রুট।

প্রথম টেস্টের দুই ইনিংসে ৪ উইকেট নিয়ে বোলারদের  র‍্যাঙ্কিংয়ে একধাপ এগিয়েছেন সাকিব। এই মুহূর্তে বোলারদের তালিকায় ২৯ নম্বরে আছেন তিনি। আর এক ইনিংসেই ৬ উইকেট নেওয়া নাঈমের ৯ ধাপ উন্নতি হয়েছে। বোলারদের তালিকায় ৫৩তম অবস্থানে আছেন তিনি। বোলারদের তালিকায় বাংলাদেশিদের মধ্যে সবার উপরে আছেন তাইজুল ইসলাম। এই মুহূর্তে তিনি ২২ নম্বরে আছেন এই স্পিনার।

এসএ/