সাকিবের ৫ উইকেট, ৫০৬ রানে থামলো শ্রীলঙ্কা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সাকিবের ৫ উইকেট, ৫০৬ রানে থামলো শ্রীলঙ্কা

বাংলাদেশের ৩৬৫ রানের জবাবে প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫০৬ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। এতে লিড দাঁড়ালো ১৪০ রান। বল হাতে সাকিব আল হাসান ৫ উইকেট নিয়েছেন। পেসার ইবাদত হোসেনের শিকার ৪ উইকেট। অ্যাঞ্জেলো ম্যাথিউস ১৪৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ৩৪২ বলের ইনিংসে ১২টি চার ও দুটি ছক্কা হাঁকান ম্যাথিউস। 

ঢাকা টেস্টের চতুর্থ দিনের প্রথম দুই সেশন ছিল লঙ্কাময়। আগের দিনের অপরাজিত দুই ব্যাটার দীনেশ চান্দিমাল এবং অ্যাঞ্জেলো ম্যাথিউসের ১৯৯ রানের জুটিতে ভালোই আগাচ্ছিলো সফরকারীরা। দিনের তৃতীয় সেশনে বাংলাদেশকে দিনের প্রথম সাফল্য এনে দেন পেসার ইবাদত হোসেন। ১৫৭তম ওভারের শেষ বলে চান্দিমালকে ফিরিয়ে ১৯৯ রানের জুটি ভাঙেন ইবাদত।

নিজের পরের ওভারেই অবশ্য একটি বাংলাদেশের বাকি থাকা একমাত্র রিভিউ নষ্ট করেন এই পেসার। অ্যাঞ্জেলো ম্যাথিউসকে করা বল তালুবন্দি করেন লিটন দাস। বলটি ম্যাথিউসের ব্যাট ছুঁয়ে না গেলেও আউটের আবেদন করে বাংলাদেশ। আম্পায়ার আউট না দিলে রিভিউ নেয় টাইগাররা। শেষ পর্যন্ত অবশ্য আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে।

পরেই শুরু হয় লঙ্কানদের ব্যাটিং ধস। ১৬০তম ওভারে নিরোশান ডিকওয়েলাকে প্যাভিলিয়নে ফেরান সাকিব আল হাসান। স্ট্যাম্পিংয়ের আবেদনে দেখা যায় কট বিহাইন্ড আউট ঘোষণা করেন টিভি আম্পায়ার।

১৬৩তম ওভারে আবারও আঘাত হানেন ইবাদত। এবার রমেশ মেন্ডিসকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন এই পেসার। ইবাদতের পরের ওভারে বোলিংয়ে আসেন সাকিব আল হাসান। ওভারের দ্বিতীয় বলে উইকেটের পিছনে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন প্রবীণ জয়াবিক্রমা।

এক ওভার বিরতি দিয়ে পরের ওভারে আবারও উইকেট হারায় লঙ্কানরা। মুশফিকের করা থ্রোতে রান আউটের শিকার হন আসিথা ফার্নান্দো।

এর আগে ৫ উইকেটে ২৮২ রানে তৃতীয় দিন শেষ করে শ্রীলঙ্কা। চতুর্থ দিনের প্রথম দুই সেশনে বাংলাদেশি বোলারদের উপর ছড়ি ঘোরান লঙ্কান দুই ব্যাটার দীনেশ চান্দিমাল এবং অ্যাঞ্জেলো ম্যাথিউস। এই দুই ব্যাটারের সেঞ্চুরিতে ভর করে শেষ পর্যন্ত ৫০৫ রানে থামে শ্রীলঙ্কার ইনিংস। লঙ্কানদের হয়ে ১৪৫ রানে অপরাজিত ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং চান্দিমালের ব্যাট থেকে আসে ১২৪ রান।

ওআ/