ভুট্রা চাষে অধিক লাভবান হওয়ায়, আগ্রহ বাড়ছে কৃষকের


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ভুট্রা চাষে অধিক লাভবান হওয়ায়, আগ্রহ বাড়ছে কৃষকের

ফুলবাড়ী প্রতিনিধি:  কুড়িগ্রামের ফুলবাড়ীতে প্রতিনিয়ত ভুট্টা চাষের দিকে ঝুকছেন কৃষক। অন‍্যান‍্য ফসলের তুলনায় অল্প শ্রম, কম খরচ এবং বেশি লাভ হওয়ায় ভুট্টার চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায়, মাঠে মাঠে সবুজে ছেয়ে গেছে।ছয়টি ইউনিয়নেই ভূট্টার চাষ হয়েছে পর্যাপ্ত।

ভুট্রা চাষে অধিক লাভবান হওয়ায় আগ্ৰহ বাড়ছে চাষীদের, কেউ নিজের জমি তে, কেউ আবার অন্যার জমি লিজ নিয়ে ভুট্রা চাষ করছেন। পরিত্যক্ত জমি, ধরলা নদীর তীরবর্তী চর অঞ্চল গুলোতে ভুট্টা চাষ করছেন চাষীরা।ধরলার তীরবর্তী পলি পড়া জমিগুলোতে ভুট্রার ভালো ফলন হওয়ায় ,চাষীরা নদীর তীরবর্তী জমি ব্যাপক ভুট্টা চাষ করছেন।

বড়ভিটা ইউনিয়নের পূর্ব ধনিরামের ভূট্টা চাষি নির্মল চন্দ্র রায় বলেন , ভূট্টা চাষে খরচ কম এবং লাভ বেশী হওয়ার কারণে তারা ভূট্টা চাষ করেন। তিনি বলেন, এ বছর ৫ বিঘায় বাম্পার ও এল বুরুশ জাতের ভূট্টা চাষ করেছি। ভূট্টা চাষে বিঘা প্রতি খরচ হয় ৫-৭হাজার টাকা ও বিঘা প্রতি ফলন হয় ৩৩-৩৪ মণ পর্যন্ত। বিঘা প্রতি ভূট্টা বিক্রি হয় ১৬-১৭ হাজার টাকা আর খরচ বাদে লাভ হয় ১০হাজার-১১ টাকা পর্যন্ত।

একই ইউনিয়নের চাষি শফিকুল ইসলাম ও কৃষ্ণ চন্দ্র রায় বলেন, প্রাকৃতিক দুর্যোগ না হলে ভূট্টার বাম্পার ফলনের আশা করছি তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা লিলুফা ইয়াছমিন জনবাণীকে জানান, উপজেলার ছয়টি ইউনিয়নে এ বছর ১৬৫০ হেক্টর জমিতে ভূট্টার চাষ হয়েছে। এছাড়াও আমরা কৃষি প্রণোদনা সহায়তা হিসাবে ৭৮০ জন কৃষককে ২ কেজি করে বীজ, ১০ কেজি এমওপি (MOP) ও ২০কেজি ডিএপি (DAP) সার বিনামুল্যে দেয়া হয়েছে। উপসহকারি কৃষি কর্মকর্তাগণ সব সময় ও যেকোন সমস্যায় কৃষকদের পাশে থেকে পরামর্শ দিচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকলে ভূট্টার ভালো হবে বলে আশা করছেন তিনি।

এসএ/