উত্তরের কৃষকদের সহায়তায় লালমনিরহাট মসলা গবেষণা উপকেন্দ্র


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


উত্তরের কৃষকদের সহায়তায় লালমনিরহাট মসলা গবেষণা উপকেন্দ্র

লালমনিরহাট প্রতিনিধি:  উত্তর জনপদের প্রান্তিক কৃষকদের সহায়তায় কাজ করে যাচ্ছে লালমনিরহাট মসলা গবেষণা উপকেন্দ্র। মসলা গবেষণা উপ কেন্দ্র বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট লালমনিরহাটসহ রংপুর  বিভাগের বিভিন্ন স্থানে কৃষকদের প্রশিক্ষণ ও কৃষি উপকরণ দিয়ে আসছে দীর্ঘদিন। চলতি বছরেও এ কাজ অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি। 

লালমনিরহাট জেলার কালিগঞ্জ, আদিতমারি। নিলফামারীর ডোমার, ডিমলা। পঞ্চগড় সদর, দেবিগঞ্জ। ঠাকুরগাঁওয়ের রানী সংকর, পীরগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্র। দিনাজপুর জেলার খানসামা, চিরিরবন্দর। রংপুর সদর, পীরগঞ্জ। গাইবান্ধার সুন্দরগঞ্জ সাঘাটা এক একটি ইউনিয়নে ৩০ জন করে কৃষককে প্রশিক্ষণ (স্পট ট্রেনিং) দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

মসলা জাতীয় ফসল বারি আদা, বারি হলুদ ৪,৫। বারি মরিচ-২, বারি ধনিয়া-২, বারি কালোজিরা-১, বারি পিয়াজ-১,৪ এছাড়াও বারি রসুন-১,২,৩ ও ৪ সহ অন্যান্য মসলা জাতীয় ফসল সম্পর্কে প্রশিক্ষণের মাধ্যমে কৃষকদের তা চাষে উদ্বুদ্ধ করে, অন্যান্য ফসলের পাশাপাশি মসলা জাতীয় ফসল চাষের জন্য নানা পরামর্শসহ অন্যান্য সহযোগিতা দিয়ে আসছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মসলা গবেষণা উপ কেন্দ্র লালমনিরহাট বৈজ্ঞানিক কর্মকর্তা মোস্তাক আহমেদ জনবাণীকে বলেন, লালমনিরহাটসহ আশপাশের জেলাগুলোর কৃষকদের জন্য নানা প্রতিকূলতাতেও নিরলস কাজ করে যাচ্ছে লালমনিরহাট মসলা গবেষণা উপকেন্দ্র। প্রতি বছরের ন্যায় সাধারণ কৃষকদের দোরগোড়ায় এবার পৌঁছিয়ে দেওয়া হয়েছে, মসলা জাতীয় ফসল বারি আদা, বারি হলুদ ৪,৫। বারি মরিচ-২, বারি ধনিয়া-২, বারি কালোজিরা-১, বারি পিয়াজ-১,৪ এছাড়াও বারি রসুন-১,২,৩ ও ৪ সহ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত অন্যান্য মসলা জাতীয় ফসলের জাত। বিশেষ করে চরাঞ্চলে এই সকল মসলা জাতীয় ফসল চাষে উদ্বুদ্ধ করার লক্ষ্যে সকল ধরনের কর্মকাণ্ড অব্যাহত রেখেছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মসলা গবেষণা উপকেন্দ্র লালমনিরহাট। 

এসএ/