কুসিক নির্বাচন নিয়ে অস্ট্রেলীয় হাইকমিশনারের প্রশ্ন?


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কুসিক নির্বাচন নিয়ে অস্ট্রেলীয় হাইকমিশনারের প্রশ্ন?

দেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, “কুমিল্লা সিটি নির্বাচনের ফল ঘোষণার সময় গণ্ডগোলের বিষয়ে জানতে চেয়েছিলেন অস্ট্রেলীয় হাইকমিশনার জেরেমি ব্রুয়ার।”

রোববার (২৬ জুন) দুপুরের দিকে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে অস্ট্রেলীয় হাইকমিশনার বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে বিষয়টি জানতে চান। বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা নিশ্চিত করেন সিইসি।

সিইসি বলেন, “বাংলাদেশে স্বচ্ছ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় অস্ট্রেলিয়া। কুমিল্লা সিটি নির্বাচনের ফল ঘোষণার সময় গোলযোগের বিষয়ে হাই কমিশনার জানতে চেয়েছিলেন। নির্বাচন কমিশনের পক্ষ থেকে ব্যাখ্যা দেয়া হয়েছে। তার সঙ্গে দুই দেশের নির্বাচনের অভিজ্ঞতা বিনিময় হয়েছে। অস্ট্রেলিয়ার ভোটিং সিস্টেম নিয়ে কথা হয়েছে।”

তিনি বলেন, “মূলত তিনি সৌজন্য সাক্ষাত করেত এসেছিলেন। আমাদের বেশিরভাগ কথা অস্ট্রেলিয়ার নির্বাচন নিয়ে হয়েছে। আমাদের দেশের নির্বাচন নিয়ে অনেক কথা জানতে চেয়েছেন। আমি তাকে অবহিত করেছি।”

তিনি আরও বলেন, “হাই কমিশনার কুমিল্লা সিটি নির্বাচন নিয়ে অনেক কৌতূহলী ছিলেন। তিনি বলেছেন, কুমিল্লা নির্বাচন সারাদিন অনেক ভালো হয়েছে। কিন্তু ফলাফল ঘোষণার শেষে কেন গোলযোগ হলো এবং সেটা নিয়ে নানা রকম সমালোচনা হচ্ছে। আমার তাকে কেন ফল দিতে দেরি হচ্ছিল সেই পরিস্থিতি ব্যাখ্যা করেছি।”

কাজী হাবিবুল আউয়াল বলেন, “তার সঙ্গে বেশ ভালো আলোচনা হয়েছে।” 

জেরেমি ব্রুয়ার বলছেন, “অস্ট্রেলিয়া বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবেন। তিনি আগামী নির্বাচনের সময় বাংলাদেশে থাকবেন।”

এসএ/