নির্বাচনে সরকারের সহায়তা নেবে ইসি: সিইসি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


নির্বাচনে সরকারের সহায়তা নেবে ইসি: সিইসি

নির্বাচন কমিশন সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে রাজনৈতিক দলগুলোর শেষ দিনের মতবিনিময় সভায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, “নির্বাচনে কোনো দলের নয়, সরকারের সহায়তা নেবে ইসি।”

মঙ্গলবার (২৮ জুন) বিকেল ৩টায় ইভিএমের কারিগরি দিক নিয়ে আগারগাঁও নির্বাচন কমিশন সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে রাজনৈতিক দলগুলোর শেষ দিনের মতবিনিময় অনুষ্ঠিত হয়।  এদিন সংলাপে অংশ নেয় আওয়ামী লীগসহ ১০ রাজনৈতিক দলের প্রতিনিধিরা। 

সূচনা বক্তব্যে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, “ইভিএম ইস্যুতে রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে বস্তুনিষ্ঠ সিদ্ধান্ত নেবে ইসি।”

তবে নির্বাচনে রাজনৈতিক দলের ঐক্যের আশা করে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, “ইভিএম নিয়ে বিপক্ষেই বেশি কথাবার্তা হয়েছে। অনেকে আবার ইভিএমের পক্ষেও বলেছেন। অনেকে আরও উন্নত প্রযুক্তি দিয়ে যদি ইভিএম ক্রয় করা যায়, তাহলে আর ভালো হয় বলেছেন। আবার অনেকে সরাসরি বলেছেন- আমরা ইভিএমে নির্বাচনে যাবো না। আমরা আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেবো কোন পদ্ধতিতে নির্বাচন করবো। ইভিএম ব্যবহারের বিষয়ে আলটিমেটলি সিদ্ধান্তটা আমাদেরই নিতে হবে।”

ইভিএমের কারগরি দিক নিয়ে তিন ধাপের আলোচনা করে ইসি। এতে নিবন্ধিত বিএনপিসহ ১২টি দল অংশ নেয়নি।

আজকের সংলাপে আমন্ত্রিত ১৩টি দলের মধ্যে ১০টি দলের প্রতিনিধিরা অংশ নেন। অংশ নেওয়া দলগুলো হলো- বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশের সাম্যবাদী দল-এমএল, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি- ন্যাপ, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট।

এ দিন গণফোরামের প্রতিনিধিরাও বৈঠকে অংশ নেন, যদিও তাদের আমন্ত্রণ ছিল ২১ জুন। কিন্তু সেদিন দলটি আসতে পারেনি।

অন্যদিকে, আমন্ত্রণ পেয়েও বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল- বাসদ সভায় অংশ নেয়নি।

এর আগে, দুই ধাপে ২৬টি রাজনৈতিক দলকে সংলাপে আমন্ত্রণ জানায় ইসি। গত ১৯ ও ২১ জুন দুই ধাপে ২৬টি রাজনৈতিক দলের প্রতিনিধিদের ইভিএম যাচাইবিষয়ক সভা করে ইসি। এই দুই ধাপে ১৮টি দল উপস্থিত থাকলেও সাড়া দেয়নি বিএনপিসহ অন্য আটটি দল।

এসএ/