মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত কাজী আনোয়ার হোসেন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত কাজী আনোয়ার হোসেন

নিজস্ব প্রতিবেদক: লেখক, অনুবাদক ও সেবা প্রকাশনীর প্রকাশক কাজী আনোয়ার হোসেনকে রাজধানীর বনানীর কবরস্থানে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দুপুরে রাজধানীর বনানী কবরস্থানে মা সাজেদা খাতুনের কবরে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়। কাজী আনোয়ার হোসেনের শেষ ইচ্ছা ছিল মার কবরেই থাকবেন তিনি।

এর আগে বাদ জোহর রাজধানীর সেগুনবাগিচার কাঁচাবাজার মসজিদে কাজী আনোয়ার হোসেনের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। সকাল ৯টার দিকে বারডেম হাসপাতাল থেকে কাজী আনোয়ার হোসেনের মরদেহ সেগুনবাগিচায় তার বাসায় নেওয়া হয়।

কাজী আনোয়ার হোসেনের জন্ম ১৯৩৬ সালের ১৯ জুলাই। । তার পুরো নাম কাজী শামসুদ্দিন আনোয়ার হোসেন। ডাক নাম নবাব। তার পিতা প্রখ্যাত বিজ্ঞানী, গণিতবিদ ও সাহিত্যিক কাজী মোতাহার হোসেন, মাতা সাজেদা খাতুন। তিনি ছিলেন একাধারে লেখক, অনুবাদক, প্রকাশক। জনপ্রিয় মাসুদ রানা সিরিজের স্রষ্টা তিনি। সেবা প্রকাশনীর কর্ণধার হিসাবে তিনি ষাটের দশকের মধ্যভাগে মাসুদ রানা নামক গুপ্তচর চরিত্রকে সৃষ্টি করেন। এর কিছু আগে কুয়াশা নামক আরেকটি জনপ্রিয় চরিত্র তার হাতেই জন্ম নিয়েছিলো। কুয়াশা চরিত্রটি নিয়ে কাজী আনোয়ার হোসেন প্রায় ৭৬টির মতো কাহিনী রচনা করেছেন। কাজী আনোয়ার হোসেন ছদ্মনাম হিসেবে বিদ্যুৎ মিত্র ও শামসুদ্দীন নওয়াব নাম ব্যবহার করে থাকেন।

ওআ/