সরকারি কর্মকর্তাদের স্যুট-কোট না পরার নির্দেশ প্রধানমন্ত্রীর


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সরকারি কর্মকর্তাদের স্যুট-কোট না পরার নির্দেশ প্রধানমন্ত্রীর

গরমের মধ্যে সরকারি কর্মকর্তাদের স্যুট-কোট না পরার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৯ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় তিনি এ আহ্বান জানান।

শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী এবং একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনা।

সভা শেষে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, “আজকের বৈঠকে দেশের বিদ্যমান পরিস্থিতিতে বিভিন্ন ধরনের সাশ্রয় নিয়ে কথা হয়েছে। এ সময় প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তাদের স্যুট-কোট না পরার নির্দেশ দিয়েছেন। প্রধানামন্ত্রী সরকারি কর্মকর্তাদের অফিস চলাকালীন এসি ২৪ (ডিগ্রি সেলসিয়াস) এর নিচে না নামানোর নির্দেশ দিয়েছেন। এবং অফিস থেকে বের হয়ে যাওয়ার সময় অব্শ্যই এসি বন্ধ করে যেতে হবে।”

তিনি জানান, তবে শীতকালে (স্যুট) পরতে পারবেন এবং বিদেশি কোনো ডেলিগেট আসলে তখন স্যুট-কোট পরা যাবে।

বৈঠকে সাময়িক বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে মান্নান বলেন, “প্রধানমন্ত্রী বিভিন্ন ধরনের অপচয় ও দুর্নীতির বিরুদ্ধে আরও সজাগ হওয়ার নির্দেশ দিয়ে সরকার এবং সরকারের বাইরেও সতর্ক থাকতে গুরুত্বারোপ করেছেন।”

সঙ্কট মোকাবেলায় সরকার সচেষ্ট জানিয়ে তিনি বলেন, “দেশে এখন মৌলিক কিছু নিত্যপণ্যের দাম নিম্মমূখী হচ্ছে। ভোজ্যতেলের দাম নিম্নমূখী হচ্ছে, এটা এখন দৃশ্যমান। আগামীতে চালের দামেও পরিবর্তন আশা করছি আমরা।”

দেশের খাদ্য নিরাপত্তায় সরকার আগামী রোপা আমনের উপর গুরুত্ব দিচ্ছে বলে জানান পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, এই মৌসুমে সরকার প্রান্তিক কৃষকের জন্য বিনামূল্যে সার ও বীজ এবং বড় কৃষকের জন্য ন্যায্যমূল্যে সার-বীজ বিতরণ করবে।

ওআ/