বীর মুক্তিযোদ্ধাদের এ কেমন সম্মান?


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বীর মুক্তিযোদ্ধাদের এ কেমন সম্মান?

সাইফুর তালুকদার, সিলেট: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশে জাতির শ্রেষ্ট সন্তান বীর মুক্তিযোদ্ধাদের সম্মান জানানোর লক্ষ্যে আঞ্চলিক বীর মুক্তিযোদ্ধা সমাবেশের আয়োজন করে জেলা প্রশাসন, সিলেট। কিন্তু সেই অনুষ্ঠানেরই বীর মুক্তিযোদ্ধারা নিজেদেরকে চরম অসম্মানিত মনে করেছেন। এনিয়ে পুরো সিলেটজুড়ে তোলপাড় চলছে।

১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস মরণপণ যুদ্ধ করে যারা জাতিকে উপহার দিয়েছেন লাল-সবুজের একটি তেজস্বী পতাকা, স্বাধীন দেশ- তাদেরই যেন ‘অপমান-অসম্মান’ করা হলো হলো জেলা প্রশাসনের এই অনুষ্ঠানে।

গতকাল সোমবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশে সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে ‘আঞ্চলিক বীর মুক্তিযোদ্ধা সমাবেশ’র আয়োজন করা হয়। নগরীর রিকাবীবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামে আয়োজিত অনুষ্ঠানে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের বসতে দেওয়া হয় সাধারণ মানের প্লাস্টিকের চেয়ারে। আর তাঁদের পাশে সাদা রঙ্গের কাপড়মোড়া ‘রাজকীয়’ চেয়ারে বসতে দেওয়া হয় রাজনীতিবীদসহ অন্যান্য অতিথিদের।

অনুষ্ঠানস্থলের এমন পরিবেশ দেখে উপস্থিত সুধিজনসহ সচেতন মহলে নিন্দার ঝড় ওঠে। তাৎক্ষণিকভাবে সমাজিক যোগাযোগ মাধ্যমেও বিষয়টি ক্ষোভ ঝাড়ছেন অনেকেই। করছেন সমালোচনামূলক মন্তব্য।

অনুষ্ঠানে উপস্থিত বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা নাম প্রকাশ না করার শর্তে ক্ষোভ প্রকাশ করে বলেন, এজন্যই কি আমরা যুদ্ধ করে মৃত্যুর মুখোমুখি হয়ে দেশকে স্বাধীন করেছিলাম। আজ নিজের দেশে নিজেকে পরবাসীই মনে হচ্ছে। আমাদেরকে নিয়ে আয়োজন আর আমাদেরই বসার জন্য সুন্দর পরিবেশ নেই। কাউকে সম্মান না দিতে পারেন, কিন্তু অপমান করার অধিকার তো কাউকে দেয়া হয়নি। জেলা প্রশাসন আমাদের সাথে যে আচরণ করেছে তা ক্ষমতার অযোগ্য।

বিষয়টি নিয়ে জানতে সিলেটের জেলা প্রশাসক কাজী এম. এমদাদুল ইমসলামের বক্তব্য নেয়ার জন্য কল দেয়া হলে তিনি কোন সুদুত্তর দিতে পারেননি।