দেশে নিবন্ধিত মোটরযানের সংখ্যা কত, জানালেন সেতুমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:০১ অপরাহ্ন, ৪ঠা সেপ্টেম্বর ২০২৩


দেশে নিবন্ধিত মোটরযানের সংখ্যা কত, জানালেন সেতুমন্ত্রী
ফাইল ছবি

বর্তমানে দেশে নিবন্ধিত মোটরযানের সংখ্যা ৫৭ লাখ ৫২ হাজার ১৯৭ এবং ড্রাইভিং লাইসেন্স ইস্যুর সংখ্যা ৫৯ লাখ ৪৬ হাজার ৫২৩টি বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 


সোমবার (৪ সেপ্টেম্বর) বিকেলে সংসদে আ.লীগের সংসদ সদস্য এম. আব্দুল লতিফের এক প্রশ্নের লিখিত উত্তরে এসব কথা জানান ওবায়দুল কাদের। 


এ সময় স্পিকার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এ দিন প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।


সেতুমন্ত্রী বলেন, “দেশে অদক্ষ ও লাইসেন্সবিহীন গাড়ি চালকের সংখ্যা ২৪ লাখ তথ্যটি বস্তুনিষ্ট নয়। বর্তমানে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কর্তৃক নিবন্ধিত মোটরযানের সংখ্যা ৫৭,৫২,১৯৭ (৫৭ লাখ ৫২ হাজার ১৯৭) এবং ড্রাইভিং লাইসেন্স (মোটরযানের শ্রেণি অনুযায়ী) ইস্যুর সংখ্যা ৫৯,৪৬,৫২৩ (৫৯ লাখ ৪৬ হাজার ৫২৩)। সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে দক্ষ ও মানবিক গুণসম্পন্ন গাড়িচালক তৈরির লক্ষ্যে বিআরটিএ কর্তৃক পেশাজীবী গাড়িচালকদের নিয়মিতভাবে রিফ্রেসার্স প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। পেশাজীবী গাড়িচালকদের ড্রাইভিং লাইসেন্স নবায়নকালে ড্রাইভার প্রশিক্ষণ বাধ্যতামূলক। ২০০৮ সাল হতে জুলাই/২০২৩ পর্যন্ত সারাদেশে মোট ৮,১৫,১৪২ জন পেশাজীবী গাড়িচালককে সড়ক নিরাপত্তা, ট্রাফিক আইন ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এ অর্থবছরে জুলাই/২০২৩ পর্যন্ত সারাদেশে মোট ১৬,১৯৬ জন গাড়িচালককে রিফ্রেসার্স প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অধীনে “Skill for Employment and Investment Program" (SEIP) প্রকল্পের আওতায় ১ (এক) লাখ অভিজ্ঞ পেশাদার ড্রাইভার তৈরি কার্যক্রম চলমান রয়েছে।”


আরও পড়ুন: কাওলা থেকে তেজগাঁও-ফার্মগেট এখন ১০ মিনিটের ব্যাপার: সেতুমন্ত্রী


ওবায়দুল কাদের বলেন, “নতুন চালক তৈরির বিভিন্ন প্রকল্প এবং কার্যক্রম গ্রহণ করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের আওতায় SEIP প্রকল্পের মাধ্যমে আগামী ৫ বছরে ১ (এক) লাখ চালক তৈরির লক্ষ্যে একটি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। উক্ত প্রকল্পের আওতায় বিআরটিসি’র মাধ্যমে ৫ বছরে ৪০৭০ জনকে দক্ষ চালক হিসেবে প্রশিক্ষণ প্রদান করা হবে। বিআরটিসি’র মাধ্যমে ১ম পর্যায়ে ১২৯৩৯ জন ও ২য় পর্যায়ে ৭০৪৩ জনসহ মোট ১৯,৯৮২ জন প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণ ইতোমধ্যে সমাপ্ত হইয়াছে এবং ৩য় পর্যায়ে ১৪৯৬৬ জন। প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণ চলমান রয়েছে। মোটরযান চালক তৈরির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান’ শীৰ্ষ প্রকল্পের মাধ্যমে ২ বছরে ১৪,১০০ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ চালক তৈরির পরিকল্পা গ্রহণ করা হয়েছে। বিশ্বব্যাংক এর অর্থায়নে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক প্রস্তাবিত “বাংলাদেশ সড়ক নিরাপত্তা” শীর্ষক প্রকল্পের আওতায় ৬০,০০০ যুবক-তরুণীদেরকে হালকা ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান করার পরিকল্পনা রয়েছে। গৃহীত প্রকল্পসমূহ বাস্তবায়নের মাধ্যমে দেশে উল্লেখযোগ্য সংখ্যক নতুন দক্ষ চালক তৈরির ধারাবাহিকতা বজায় রাখতে সরকার বদ্ধ পরিকর।”


জেবি/এসবি