সয়াবিন তেলের দাম কমলো


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:৪৬ অপরাহ্ন, ২০শে ফেব্রুয়ারি ২০২৪


সয়াবিন তেলের দাম কমলো
ফাইল ছবি

পবিত্র মাহে রমজানকে সামনে রেখে  সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন এই দাম আগামী ১ মার্চ থেকে নতুন এ দাম কার্যকর হবে। 


মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে মিল মালিকদের সঙ্গে বৈঠক শেষে গণমাধ্যমকে এ তথ্য জানান বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। 


বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, “আগে ভোক্তা পর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল ১৭৩ টাকা, এখন ১০ টাকা কমিয়ে তা ১৬৩ টাকা করা হয়েছে। এ ছাড়া খোলা সয়াবিন তেল আগে ছিল ১৬৯ টাকা। তা ১০ টাকা কমিয়ে ১৫৯ টাকা করা হয়েছে।”


আরও পড়ুন: বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিল ভারত


দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, “আগামী এক মার্চ থেকে নতুন এই দাম কার্যকর হবে।”


নির্ধারিত দামে বিক্রি করা না হলে ১৯৫৬ সালের এসেনশিয়াল কমোডিটি অ্যাক্ট, ভোক্তা অধিকার আইন ও বিশেষ ক্ষমতা আইনে প্রয়োজনে মামলা করা হবে বলেও জানান বাণিজ্য প্রতিমন্ত্রী। 


আরও পড়ুন: আর্থিক প্রতিষ্ঠানের কর্মীদের সর্বজনীন পেনশনের আওতায় আনতে নির্দেশ


ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, রবিবার (১৮ ফেব্রুয়ারি) দেশের বাজারে প্রতি লিটার বোতলজাত ভোজ্যতেল বিক্রি হয় ১৭০ থেকে ১৭৩ টাকায়। এক বছর আগে এই দাম ছিল ১৮০ থেকে ১৮৫ টাকা।


এর আগে গত বছরের ৯ সেপ্টেম্বর ভোজ্যতেলের দাম লিটারে ৫ টাকা কমিয়ে ১৬৯ টাকা করা হয়েছিল। 


জেবি/এসবি