অবশেষে দুবাইয়ের বন্দরে পৌঁছাল এমভি আবদুল্লাহ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:১৮ অপরাহ্ন, ২১শে এপ্রিল ২০২৪


অবশেষে দুবাইয়ের বন্দরে পৌঁছাল এমভি আবদুল্লাহ
ছবি: সংগৃহীত

অবশেষে ইউরোপীয় ইউনিয়ন নেভির এসকর্টে ভারত মহাসাগর পাড়ি দেওয়ার পর যুদ্ধকবলিত ওমানের পাশ দিয়ে দুবাইয়ে পৌঁছেছে জিম্মি শিকার বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ।


রবিবার (২১ এপ্রিল) বিকালেদুবাইয়ে পৌঁছার বিষয়টি নিশ্চিত করেছে  জাহাজের মালিকপক্ষ। তারা জানায় জিম্মি দশা থেকে মুক্তি পেয়ে দুবাইয়ের হামরিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে এমভি আবদুল্লাহ।


মালিকপক্ষের দেওয়া তথ্যানুসারে, সোমালিয়ান জলদস্যুদের কবল থেকে মুক্ত হওয়ার পর গত ৪ দিন ইউরোপীয় ইউনিয়ন নেভির এসকর্টে ভারত মহাসাগর পাড়ি দিচ্ছিল এমভি আবদুল্লাহ। যে কারণে গতি নামিয়ে আনতে হয়েছিল সাড়ে ৭ নটিক্যাল মাইলে। জলদস্যু ঝুঁকিপূর্ণ এলাকা অতিক্রম শেষে ওমানের কাছাকাছি যুদ্ধকবলিত ঝুঁকিপূর্ণ এলাকা ১১ নটিক্যাল মাইল গতিতে পাড়ি দেয় আবদুল্লাহ। দুবাই থেকে আবদুল্লাহর নাবিকদের বিমানে করে দেশে ফেরার কথা রয়েছে। 


আরও পড়ুন: পারস্য উপসাগরে এমভি আবদুল্লাহ, দুবাই পৌঁছাবে বিকেলে


মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে দুবাই যাওয়ার পথে গেল ১২ মার্চ বাংলাদেশ সময় বেলা দেড়টায় জাহাজটির নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ান জলদস্যুরা। জাহাজটি চট্টগ্রামের কবির গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেডের মালিকানাধীন। পণ্যবাহী জাহাজটি কয়লা নিয়ে ভারত মহাসাগর হয়ে মোজাম্বিক থেকে দুবাইয়ের হামরিয়া বন্দরের দিকে যাচ্ছিল। 


আরও পড়ুন: একদিন আগেই আমিরাতে নোঙর করবে এমভি আবদুল্লাহ


পরে দীর্ঘ আলোচনার শেষ হলে ১৪ এপ্রিল ভোরে সোমালিয়ান উপকূলের কাছাকাছি সাগরে মুক্তিপণের ডলার ভর্তি তিনটি ব্যাগ ফেলে জলদস্যুদের কবল থেকে মুক্ত করা হয় এমভি আবদুল্লাহ জাহাজ এবং তার ২৩ নাবিককে।


জেবি/এসবি