আগামী অর্থবছরে ৮ লাখ কোটি টাকার বাজেট অনুমোদন!


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:৪১ অপরাহ্ন, ১৫ই মে ২০২৪


আগামী অর্থবছরে ৮ লাখ কোটি টাকার বাজেট অনুমোদন!
ফাইল ছবি

আগামী ২০২৪-২৫  অর্থবছরের জন্য ৮ লাখ কোটি টাকার বাজেটে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৬ জুন জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করা হবে।


 মঙ্গলবার (১৪ মে) অর্থ মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য জানা গেছে।


সূত্রটি জানায়, সোমবার (১৩ মে) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বাজেট সংক্রান্ত এক সভায় আগামী অর্থবছরের বাজেটের সারসংক্ষেপ উপস্থাপন করা হয়। নতুন বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে।


আরও পড়ুন: ন্যাশনাল ব্যাংক ১৮ কোটি জনগণের ব্যাংক


সভায় আগামী বাজেটে বিলাসবহুল পণ্য আমদানি নিরুৎসাহিত করার পক্ষে মত দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সাথে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ (এফডিআই) বৃদ্ধি, আমদানি নিয়ন্ত্রণ, খুব সতর্কতার সাথে উন্নয়ন প্রকল্প গ্রহণ, রাজস্ব আহরণ বৃদ্ধি ও এ জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বৈধ চ্যানেলে প্রবাসী আয় বৃদ্ধি এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় উপকারভোগী ব্যক্তির সংখ্যা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন শেখ হাসিনা।


সূত্রটি আরও জানায়, আওয়ামী লীগ সরকারের প্রথম বাজেটে নির্বাচনী ইশতেহারের প্রতিফলন দেখতে চেয়েছিলেন তিনি। আর অর্থ মন্ত্রণালয়ের প্রস্তুত করা এই বাজেটে তার প্রতিফলন রয়েছে বলে সন্তোষ প্রকাশ করেছেন শেখ হাসিনা।


আরও পড়ুন: চট্টগ্রাম অঞ্চলের শাখা প্রধানদের নিয়ে ন্যাশনাল ব্যাংকের মতবিনিময় সভা


সভায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী অনলাইনে সংযুক্ত ছিলেন। পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আবদুস সালাম, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদার উপস্থিত ছিলেন।


এমএল/