রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা বন্ধে নির্দেশনা, না মানলে ব্যবস্থা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৪৩ অপরাহ্ন, ১৯শে মে ২০২৪


রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা বন্ধে নির্দেশনা, না মানলে ব্যবস্থা
ছবি: সংগৃহীত

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটিতে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না, এগুলা বন্ধের নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এরপরও ঢাকার বিভিন্ন সড়কে চলতে দেখা গেছে ব্যাটারিচালিত রিকশা। এ জন্য এবার নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।


রোববার (১৯ মে) বিআরটিএ’র দেওয়ার এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

আরও পড়ুন: হাতে লাঠি নিয়ে অটোরিকশা চালকদের সড়ক অবরোধ


বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাটারি-মোটরচালিত রিকশা বা ভ্যান বা অনুরূপ শ্রেণির থ্রি-হুইলার ঢাকা মহানগরীতে চলাচলের কারণে সড়ক নিরাপত্তা পরিস্থিতির অবনতি হচ্ছে। সড়ক পরিবহন আইন, ২০১৮ অনুযায়ী ব্যাটারি-মোটরচালিত রিকশা বা ভ্যান বা অনুরূপ শ্রেণির থ্রি-হুইলার এবং ফিটনেসের অনুপযোগী, রং-চটা, জরাজীর্ণ ও লক্কড়ঝক্কড় মোটরযান চালানো শাস্তিযোগ্য অপরাধ।


আরও পড়ুন: মেট্রোরেলের উত্তরা-টঙ্গী রুটে হবে ৫ স্টেশন


এ অবস্থায় ঢাকা মহানগরীতে ব্যাটারি-মোটরচালিত রিকশা বা ভ্যান বা অনুরূপ শ্রেণির থ্রি-হুইলার এবং ফিটনেস এর অনুপযোগী, রং-চটা, জরাজীর্ণ ও লক্কড়ঝক্কড় মোটরযান চলাচল বন্ধ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। অন্যথায় এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


এর আগে, রাজধানীর বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে বুধবার (১৫ মে) এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলামের দাবির প্রেক্ষিতে ওবায়দুল কাদের ঢাকার দুই সিটি করপোরেশনে ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের নির্দেশ দেন।


জেবি/আজুবা