নকআউটে থাকছে না অতিরিক্ত সময়, ম্যাচ ড্র হলে যা হবে


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৬:১৮ অপরাহ্ন, ৪ঠা জুলাই ২০২৪


নকআউটে থাকছে না অতিরিক্ত সময়, ম্যাচ ড্র হলে যা হবে
ছবি: সংগৃহীত

প্রায় শেষের দ্বারপ্রান্তে দক্ষিণ আমেরিকা মহাদেশের শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা। গ্রুপ পর্বের লড়াই শেষে কোয়ার্টার ফাইনালের অপেক্ষা। 


আন্তর্জাতিক ফুটবলে টুর্নামেন্টের নিয়ম অনুসারে, নকআউট পর্বে নির্ধারিত ৯০ মিনিটে যেকোনো ম্যাচ সমতায় থাকলে ইনজুরি টাইমে গড়ায় খেলা। অর্থাৎ দুই অর্ধের খেলা শেষে সমতা থাকলে, ফল বের করতে অতিরিক্ত আরও ৩০ মিনিট বরাদ্দ দেওয়া হয়। তবে কোপা আমেরিকার ৪৮তম আসরের কোয়ার্টার ফাইনালে অতিরিক্ত সময় থাকছে না বলে জানিয়েছে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল)।


আরও পড়ুন: ভিনিসিয়ুসের সেই পেনাল্টি নিয়ে কনমেবলের ভুল স্বীকার


শুক্রবার (৫ জুলাই) থেকে শুরু হতে যাওয়া কোপার নকআউট পর্ব ও সেমিফাইনালে থাকবে না কোনো এক্সটা টাইম। নির্ধারিত ৯০ মিনিটের পর ফল না আসলে সরাসরি টাইব্রেকারে গড়াবে ম্যাচ। তবে ফাইনালে ব্যতিক্রম রাখা হয়েছে। শিরোপা নির্ধারণী ম্যাচে অতিরিক্ত ৩০ মিনিট থাকবে।


এদিকে ৪টি গ্রুপ থেকে দুটি করে মোট ৮টি দল কোয়ার্টারে জায়গা করে নিয়েছে। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে 'ব্রি' গ্রুপের রানার্সআপ ইকুয়েডরকে পেয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শুক্রবার সকাল ৭টায় হিউস্টনে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির দল। পরদিন সকাল ৭টায় আর্লিংটনে অনুষ্ঠিত হবে ভেনিজুয়েলা-কানাডার ম্যাচ।


আরও পড়ুন: কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা-ব্রাজিলের ম্যাচ কবে কখন, দেখে নিন


অন্যদিকে, রবিবার (৭ জুলাই) বাংলাদেশ সময় ভোর ৪টায় সেমিতে ওঠার লড়াইয়ে মাঠে নামবে টানা ২৬ ম্যাচ অপরাজিত কলম্বিয়া। 'সি' গ্রুপের রানার্সআপ পানামার মোকাবিলা করবে তারা। একই দিন সকাল ৭টায় লাস ভেগাসে চতুর্থ ও শেষ কোয়ার্টারে 'সি' গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ের প্রতিপক্ষ 'ডি' গ্রুপের রানার্সআপ ব্রাজিল।


জেবি/আজুবা