নারী উদ্যোক্তাদের মিলনমেলা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


নারী উদ্যোক্তাদের মিলনমেলা

মুরাদনগরে বেকিং শপ বিডির কোর্স সমাপনী অনুষ্ঠান ও নারী উদ্যোক্তাদের মিলনমেলা
বেকিং আইটেমের প্রতি ছোট থেকে বড় সবারই আকর্ষণ রয়েছে কম-বেশি। সাধারণত বাহিরের দোকান গুলোতে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী করা হয় বিভিন্ন প্রকারের বেকিং আইটেমগুলো। 

তাই সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে স্বাস্থ্যকর বেকিং আইটেম তৈরীতে ঝুঁকছেন বিভিন্ন বয়সী নারীরা ফলে নারী উদ্যোক্তাদের সংখ্যা যেমন দিন দিন বৃদ্ধি পাচ্ছে সেই সাথে অর্থনৈতিক ভাবেও স্বচ্ছল হচ্ছে তারা।

গতকাল কুমিল্লা জেলার মুরাদনগরের একজন সফল নারী উদ্যোক্তার সামাজিক যোগাযোগ মাধ্যম(ফেসবুক) ভিত্তিক প্রতিষ্ঠান বেকিং শপ বিডির দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত হয়েছে মিলনমেলা। 

বেকিং আইটেমের প্রশিক্ষণার্থীদের নিয়ে বিভিন্ন প্রকারের কেক সহ বেকিং আইটেম প্রদর্শনী এবং কেক কেটে সকলের মাঝে বিতরণের ব্যবস্থা করা হয় উপস্থিত সকলের মাঝে। এছাড়াও দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে সংযোজন করা হয়েছে অসংখ্য নতুন বেকিং আইটেম।

বেকিং শপ বিডির কর্ণধার সুইমায়া আফরিন জনবাণীকে বলেন, আমরা মেয়েরা সারাদিন বাসায় বসে অবসর সময়গুলো নষ্ট করে থাকি। সময়গুলোকে যদি বেকিং আইটেম তৈরীতে কাজে লাগাই তবে পুরুষদের সাথে আমরাও সংসারে অর্থনৈতিক ভাবে ভূমিকা রাখতে পারবো। সেই সাথে স্বাস্থ্যকর খাদ্যসামগ্রী সর্বসাধারণের জন্য সরবরাহ করতে পারবো। ফলে অসুস্থতার ঝুঁকি অনেকাংশেই হ্রাস পাবে। 

আমরা ফেসবুকের মাধ্যমে আমাদের বেকিং আইটেম গুলো বিক্রি করে থাকি। উপজেলা পর্যায়ে বিভিন্ন মেলায় প্রদর্শন করে থাকি। সকলের কাছ থেকে আশানুরূপ সারা পেয়ে এতদূর এগিয়ে আসার অনুপ্রেরণা পেয়েছি।

এলাকাবাসী বলছেন, আগে হোটেলের কেক,পাউরুটি এগুলো অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী জেনেও বাধ্য হয়ে ক্রয় করতে হতো৷ এখন আমাদের মেয়েরা ঘরোয়া পরিবেশে এসব তৈরী করছে সত্যি প্রশংসনীয়। তাছাড়াও পাশাপাশি আমাদের মেয়েরা নিজেদের খরচ নিজেরা চালাচ্ছে এগুলো বিক্রি করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ জনবাণীকে বলেন, উপজেলা পর্যায়ে নারী উদ্যোগক্তাদের ভূমিকা দেখে আমি মুগ্ধ। উপজেলা পরিষদের বিভিন্ন মেলায় তাদের দাওয়াত দেওয়া হয়ে থাকে। বেকিং শপ বিডির সুমাইয়া বিগত সময়গুলোতে শ্রেষ্ঠ উদ্যোক্তার পুরষ্কার পেয়েছিল। 

আশাকরি মুরাদনগরের মেয়েরা উদ্যোক্তা হিসেবে আরো এগিয়ে যাবে। উপজেলায় বেকিং আইটেমের কাজ শুরু হবার পর থেকে নারী উদ্যোক্তাদের সংখ্যা বাড়ছে। নারীদের কর্মসংস্থানের নতুন এক ক্ষেত্র তৈরী হয়েছে, বেকারত্ব কমছে। 

আরএক্স/