মার্কিনরা যেভাবে বলছে, যেন কালই যুদ্ধ শুরু হবে: জেলেনস্কি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


মার্কিনরা যেভাবে বলছে, যেন কালই যুদ্ধ শুরু হবে: জেলেনস্কি

ইউক্রেন-রাশিয়া দ্বন্দ্ব নিয়ে এবার পশ্চিমাদের ওপর চটেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। অকারণে সীমান্ত নিয়ে আতঙ্ক না ছড়াতেও অনুরোধ করেছেন তিনি। ইউক্রেন সীমান্তবর্তী এলাকায় লাখো সেনা মোতায়েন করে রেখেছে রাশিয়া। তবে এতে একটুও আতঙ্কিত নন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলছেন, আগ্রাসন অবশ্যম্ভাবী বলে বারবার সতর্ক করার মধ্য দিয়ে ইউক্রেনের অর্থনীতিকে ঝুঁকিতে ফেলা হচ্ছে।

এদিকে গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আগামী মাসেই রাশিয়া প্রতিবেশী ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতে পারে।যদিও শুরু থেকেই রাশিয়া ইউক্রেনে হামলার পরিকল্পনার অভিযোগ অস্বীকার করে আসছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘যুদ্ধ চায়নি রাশিয়া।

ইউক্রেন সীমান্তে রাশিয়া এক লাখ সেনা মোতায়েন করে রেখেছে এমন সময় ইউক্রেনের প্রেসিডেন্ট বলছেন, তিনি তেমন ঝুঁকিপূর্ণ অবস্থা দেখছেন না। গত বছরেও এমন সেনা মোতায়েন করা হয়েছিল।

রাজধানী কিয়েভে সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, বিভিন্ন দেশের শ্রদ্ধাভাজন নেতাদের কাছ থেকে সংকেত আসছে—আগামীকালই যুদ্ধ বাঁধতে যাচ্ছে। এটা স্রেফ আতঙ্ক। এর জন্য চড়া মূল্য দিতে হচ্ছে আমাদের দেশকে।

আতঙ্ক সৃষ্টির পেছনে সংবাদমাধ্যমও দায়ী বলে অভিযোগ করেন জেলেনস্কি। তিনি আরও বলেন, আমি দেখতে পাচ্ছি এক লাখ সেনা মোতায়েন করা হয়েছে। কিয়েভকে উত্তপ্ত দেখে উভয়পক্ষ মজা নিচ্ছে।

তবে, যুদ্ধের জন্য সব রকমের প্রস্তুতি নেওয়ার কথাও স্বীকার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ইউক্রেনের মানুষজন রাশিয়ার আক্রমণের হুমকি মাথায় নিয়ে বহু বছর পার করে আসছে। এটা একটা চক্রে পরিণত হয়েছে।

কিছু দেশের কূটনীতিকদের ইউক্রেন ছাড়ার ঘটনা দেখে ক্ষুব্ধ জেলেনস্কি। তিনি বলেন, কূটনীতিকেরা তো জাহাজের নাবিক। ডুবন্ত জাহাজ থেকে সবার শেষে পালানোর কথা নাবিকদের। আর ইউক্রেন তো টাইটানিক নয়।

এসএ/