লেনদেন কমেছে পুঁজিবাজারে


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:২৮ পূর্বাহ্ন, ২৭শে সেপ্টেম্বর ২০২২


লেনদেন কমেছে পুঁজিবাজারে
এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে ৬ হাজার ৫১১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪২০ ও ২৩৩১ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে এক হাজার ৩০০ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৫১০ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৮১০ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬১টি কোম্পানির, কমেছে ১৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, বিএসসি, জেএমআই হসপিটাল, ইস্টার্ন হাউজিং, ইউনিক হোটেল, শাহজিবাজার পাওয়ার, কপারটেক, শাইনপুকুর সিরামিক ও সী পার্ল ফুড।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ১৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৩টির, কমেছে ১০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৯২টির কোম্পানির শেয়ার দর।

জেবি/ আরএইচ/