ব্রাজিলে ভয়াবহ বন্যা ও ভূমিধসে নিহত ১৯


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ব্রাজিলে ভয়াবহ বন্যা ও ভূমিধসে নিহত ১৯

ব্রাজিলে ভয়াবহ বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৭ জনই শিশু। ভারী বৃষ্টিপাতে সৃষ্টি হওয়া বন্যা ও ভূসিধসে ব্রাজিলের সাওপাওলো রাজ্যে সাত শিশুসহ অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে।

রোববার (৩০ জানুয়ারি) দেশটির জননিরাপত্তা বিভাগের কর্মকর্তাদের বরাত বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য প্রকাশ করেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে,  শুক্রবার থেকে প্রবল বৃষ্টিপাতের পর সৃষ্ট বন্যা ও ভূমিধসে দেশটির সাও পাউলো প্রদেশে প্রাণহানির এই ঘটনা ঘটে। গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়। এখনও চারজন নিখোঁজ রয়েছেন। ব্যাপক বৃষ্টিপাতের জেরে সৃষ্ট এই দুর্যোগের কারণে প্রায় ৫০০ পরিবার বাড়িঘর হারিয়েছে।

এ ছাড়া বৃহত্তর সাওপাওলোর বন্যাকবলিত এলাকাগুলোর মধ্যে রয়েছে- আরুজা, ফ্রান্সিসকো মোরাতো, এমবু দাস আর্তেস এবং ফ্রাঙ্কো ডা রোচা। ঝড়ের কবলে ক্ষতিগ্রস্ত হয়েছে- ভার্জিয়া পাউলিস্তা, ক্যাম্পো লিম্পো পাউলিস্তা, জাউ, কাপিভারি, মোন্তেমোর এবং রাফার্ড এলাকা।

সাও পাউলোর প্রাদেশিক কর্তৃপক্ষ জানায়, বন্যা ও ভূমিধসে ৯ জন আহত হয়েছেন এবং এখন পর্যন্ত আরও ৪ জন নিখোঁজ রয়েছেন। এছাড়া ব্যাপক বৃষ্টিপাতের জেরে সৃষ্ট এই দুর্যোগের কারণে সাও পাউলো প্রদেশজুড়ে প্রায় ৫০০ পরিবার তাদের বাড়িঘর হারিয়েছে। রোববার দুর্যোগপীড়িত এলাকাগুলো পরিদির্শন করেন সাও পাউলোর গভর্নর জোয়াও ডোরিয়া। পরে ক্ষতিগ্রস্তদের জন্য ২৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার সহায়তার ঘোষণা দেন তিনি। এছাড়া পরিস্থিতি পর্যবেক্ষণের কথা জানিয়েছে ব্রাজিলের কেন্দ্রীয় সরকার।

উল্লেখ্য, গত ডিসেম্বর থেকে প্রবল বৃষ্টির কারণে ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলজুড়ে বহু এলাকায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এতে করে এসব এলাকার কৃষিকাজ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া বন্যার কারণে মিনাস গেরাইস প্রদেশের খনি সংশ্লিষ্ট কর্মকাণ্ডও স্থগিত রাখতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

এসএ/