শান্তিতে নোবেলের জন্য মনোনয়ন পেলেন যারা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শান্তিতে নোবেলের জন্য মনোনয়ন পেলেন যারা

চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য প্রাথমিকভাবে সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। এতে পোপ ফ্রান্সিস, ব্রিটিশ পরিবেশবিষয়ক টিভি সাংবাদিক ডেভিড অ্যাটেনবার্গ এবং বেলারুশের ভিন্নমতাদর্শের নেতা সভেৎলানা সিনোস্কায়ার নাম রয়েছে। খবর আল জাজিরার।  

নরওয়েজিয়ান আইনপ্রণেতারা শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীতদের এই তালিকা তৈরি করেন। 

মনোনীতদের প্রাথমিক তালিকায় জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলনরত ডেনমার্কের আলোচিত কিশোরী গ্রেটা থুনবার্গ, মিয়ানমারে জান্তাবিরোধী জোট মিয়ানমার ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট, দ্বীপরাষ্ট্র টুভ্যালুর পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোফের নামও রয়েছে। 

প্রায় ৫০ বছরের রীতি অনুযায়ী পুরস্কার ঘোষণার আগে এই কমিটি পুরস্কারের জন্য মনোনীতদের নাম-পরিচয় গোপন রেখে আসছে। কিন্তু মনোনোয়নের কাজে সহায়তা করা নরওয়েজিয়ান আইনপ্রণেতারা কিছু কিছু নাম প্রকাশ করে থাকেন। এবারে সোমবার বিশ্বব্যাপী আলোচিত বেশ কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেছে তারা।

প্রায় দুই বছর ধরে করোনা মহামারির কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নামটি সবচেয়ে বেশি আলোচনায় এসেছে। এখনো কাজ করে যাচ্ছে সংস্থাটি। এ কারণে চলতি বছরের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনোনয়ন পেয়েছে।

অসলো পিস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক হেনরিক উরদাল বলেছেন, ‘আমি মনে করি, এই বছরের পুরস্কারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নিয়ে আলোচনা করা উচিত।’

এসএ/