শেরপুরে চালকদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪২ পূর্বাহ্ন, ১৫ই নভেম্বর ২০২২


শেরপুরে চালকদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা
ছবি: জনবাণী

‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শেরপুরে সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে পেশাজীবি গাড়ি চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক এক প্রশিক্ষণ কর্মশালা-২০২২ অনুষ্ঠিত হয়েছে। 


সোমবার (১৪ নভেম্বর) সকালে শেরপুর জেলা পরিষদ সভা কক্ষে দিনব্যাপী ওই কর্মশালার আয়োজন করেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) শেরপুর-ক সার্কেল। 


প্রশিক্ষণ কর্মশালায় বিআরটিএ শেরপুর সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জিঃ) মো. আনোয়ারুল কিবরিয়ার সভাপতিত্বে সড়ক পরিবহন আইন ২০১৮ এর আওতায় বিভিন্ন অপরাধ ও শাস্তিমূলক ব্যবস্থা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিমূলক বক্তব্য রাখেন শেরপুর জেলা যানবাহন পরিদর্শক (টিআই) মো. জাহাঙ্গীর আলম। 


এ সময় তিনি বলেন, যানবাহনের গতিসীমা মেনে চললে সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে। দক্ষ চালকরাই পারেন যাত্রী ও পথচারীদের নিরাপত্তা নিশ্চিত করতে। এব্যাপারে জনসচেতনতার বিকল্প নেই।


দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় পেশাজীবি চালকদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন বিআরটিএ শেরপুর সার্কেলের মোটরযান পরিদর্শক আবু পলাশ। এ সময় তিনি বলেন, ট্রাফিক আইন মেনে গাড়ি চালাবেন, অতিরিক্ত গতিতে গাড়ি চালাবেন না। আপনারা গাড়ী চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করবেন না, আপনারা রাস্তায় ঘুম চোখে গাড়ি চালাবেন না, অধিক আত্মবিশ্বাস নিয়ে ওভার টেকিং করবেন না, অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন করবেন না, একটানা ৮ ঘন্টার বেশি গাড়ি চালাবেন না, গাড়ি চালানোর পূর্বে জ্বালানি, মবিল, ব্রেক দেখে গাড়ি পরিচালনা করবেন। গাড়ির চালকদের রাস্তায় প্রতিযোগিতামূলক গাড়ি চালনো থেকে বিরত থাকতে হবে এবং দুর্ঘটনা এড়াতে বৈধ কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি না চালানোর জন্য অনুরোধ জানান তিনি। এছাড়াও ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন এবং গাড়ির ফিটনেস নবায়ন সম্পর্কে আলোচনা করা হয়। 


এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিআরটিএ শেরপুর সার্কেলের সহকারী মটরযান পরিদর্শক মো. ফজলুর রহমান, উচ্চমান সহকারী মো. শাহ্ আলম, জাতীয় সাংবাদিক সংস্থা শেরপুর জেলা ইউনিটের সাধারণ সম্পাদক জিএইচ হান্নান, জেলা অটোটেম্পু অটোরিকশা ও সিএনজি চালক শ্রমিক ট্রেড ইউনিয়নের সভাপতি সুজিবুল আলম সুজন প্রমুখ। দিনব্যাপী ওই প্রশিক্ষণ কর্মশালায় ৯০ জন গাড়িচালক অংশগ্রহণ করেন।

জেবি/ আরএইচ/